ই এম ফরস্টার: মানবতাবাদী সাহিত্যিক

| মঙ্গলবার , ৭ জুন, ২০২২ at ৫:৫৪ পূর্বাহ্ণ

ই এম ফরস্টার। পুরোনাম এডওয়ার্ড মরগ্যান ফরস্টার। বিশ শতকের অন্যতম খ্যাতিমান কথাসাহিত্যিক ও মানবতাবাদী। একাধারে তিনি রচনা করেছেন উপন্যাস, ছোটগল্প, প্রবন্ধ এবং গীতিনাটক। বিশ শতকে ব্রিটিশ অভিজাত সমাজে স্বার্থপরতা ও শ্রেণিবৈষম্যের বিরুদ্ধে সুসংবদ্ধ বেশ কিছু উপন্যাস রচনা করে ফরস্টার বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেন।

ফরস্টারের পুরো নাম এডওয়ার্ড মরগ্যান ফরস্টার। জন্ম ১৮৭৯ সালের ১ জানুয়ারি লন্ডনে। পড়াশোনা করেছেন টনব্রিজ স্কুল এবং কেমব্রিজের কিংস কলেজে। মাত্র এক বছর বয়সে ফরস্টার পিতৃহারা হন। বাবা ছিলেন স্থপতি। পিতৃসূত্রে পাওয়া আট হাজার পাউন্ড তাঁর স্বচ্ছন্দ জীবনযাপনে বিশেষ সহায়ক হয়। বিশ্ববিদ্যালয় পাঠ শেষে ফরস্টার মায়ের সঙ্গে ভ্রমণে বের হন। মিশর, জার্মানি, ভারত সহ পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেন তাঁরা। ১৯২০ সালে চাকরিসূত্রে দ্বিতীয়বারের মতো ভারতে অবস্থান করেন ফরস্টার। পরবর্তী সময়ে লন্ডনে ফিরে রচনা করেন তাঁর বিখ্যাত উপন্যাস ‘আ প্যাসেজ টু ইন্ডিয়া’।

জীবদ্দশায় ফরস্টারের মাত্র পাঁচটি উপন্যাস প্রকাশিত হয়। তার মৃত্যুর অব্যবহিত পরে তথা রচনার প্রায় ষাট বছর বাদে প্রকাশিত হয় মরিশ। আর্কটিক সামার নামে তার সপ্তম উপন্যাসটি অসমাপ্তই থেকে যায়। তাঁর অন্যান্য উপন্যাসগুলোর মধ্যে রয়েছে: ‘হয়ার অ্যাঞ্জেলস ফিয়ার টু ট্রেড’, ‘দ্য লঙ্গেস্ট জার্নি’, ‘আ রুম উইথ আ ভিউ’, ‘হাওয়ার্ডস এন্ড’, ‘মরিশ’, ‘আর্কটিক সামার’ প্রভৃতি। ‘দ্য লাইফ টু কাম’ তাঁর ছোটগল্পের একটি সংকলন। গীতিনাট্য লিখেছেন ‘বিলি বাড’ নামে। এছাড়া সাহিত্য সমালোচনা, আত্মজীবনী, ভ্রমণ সাহিত্য ও প্রবন্ধ সহ বহু রচনা বিশ্বসাহিত্যে তাঁকে বিশেষ মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছে।

ফরস্টারের বেশ কিছু কাহিনি অবলম্বনে তৈরি হয়েছে চলচ্চিত্র। সাহিত্যকৃতীর স্বীকৃতি হিসেবে যেসব পুরস্কার পেয়েছেন তাঁর মধ্যে রয়েছে: ‘জেমস টেইক ব্ল্যাক’, ‘বেনসন মেডেল’, ‘নাইটহুড’, ‘অর্ডার অব দ্য কমপ্যানিওন অব অনার’, ‘ব্রিটিশ অর্ডার অব মেরিট’ ইত্যাদি। তাঁর রচনার মূল প্রতিপাদ্য ছিল মানবতাবাদ। ১৯৭০ সালের ৭ জুন তিনি মৃত্যুবরণ করেন।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধসয়াবিন তেলের দাম বৃদ্ধি নিয়ন্ত্রণ করা হোক