আসুন শীতার্ত মানুষের পাশে দাঁড়াই

সুমন মজুমদার | বুধবার , ৪ জানুয়ারি, ২০২৩ at ৬:৩৯ পূর্বাহ্ণ

মানুষের অসাধ্য কোনও কিছু এ বিশ্বলয়ে নেই। মানুষই পারে মানুষকে ভালোবাসতে, বিপদে-আপদে, সুখে-দুঃখে একে অপরের পাশে দাঁড়াতে এবং সহযোগিতার হাত বাড়াতে। ‘কারো পৌষ, কারো সর্বনাশ’, কথাটি আসলে সত্য ও বাস্তব। একই পরিস্থিতিতে কারো মনে আসে আনন্দ, সুখ ও উল্লাস, আবার অন্যদিকে কারও আসে বিষাদ, দুঃখ আর হতাশা। ছয় ঋতুর সৌন্দর্যের দেশ আমাদের এ বাংলাদেশ। শীতকাল ঋতু সৌন্দর্যের একটি ঋতু। যে ঋতুতে দেশের সর্বত্র পিঠাপুলির আমেজ ছড়িয়ে পড়ে।

কিন্তু দেশের সকলের কাছে কী শীত আনন্দ বয়ে আনে? শীত সমাজের নিম্ন শ্রেণির মানুষের জন্য অভিশাপ কেননা যাদের ‘নুন আনতে পান্তা ফুরায়’ তারা কীভাবে দামী শীতের পোষাক কিনবে? আমাদের দেশের যারা বস্তিতে বসবাস করে, শীতের মৌসুমে তাদের চরম দুর্ভোগ পোহাতে হয়। ধনাঢ্য ব্যক্তিরা শীত থেকে বাঁচতে দামি দামি শীতবস্ত্র পরিধান করে কিন্তু তারা দরিদ্র শীতার্তদের কথা কতটুকু অনুভব করে বা মনে রাখে?

রাস্তার পাশে বস্তিতে থাকা শীতার্ত মানুষটাকে নিজের অব্যবহৃত বা কমদামি শীতবস্ত্র কিনে দিলে হয়তো উপকৃত হবে অনেক শীতার্ত মানুষ এবং বেঁচে যাবে অনেক প্রাণ। কিছু কিছু সামাজিক সংগঠন প্রতি বছর শীতের মৌসুমে অল্প কিছু শীতবস্ত্র বিতরণ করে থাকেন। আমাদের সকলের নিজ নিজ অবস্থান থেকে শীতার্তদের সহযোগিতায় এগিয়ে আসা উচিত।

পূর্ববর্তী নিবন্ধপরাধীন আমলের অমানবিক ‘ডাণ্ডাবেড়ী’ সংস্কৃতির অবসান চাই
পরবর্তী নিবন্ধবাবুনগর মাদরাসার শতবার্ষিকী ও আন্তর্জাতিক সম্মেলন আজ শুরু