আমদানি-রপ্তানি নিবন্ধন সনদ পেতে ভোগান্তি

সার্ভার জটিলতা

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৭ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:০১ পূর্বাহ্ণ

সার্ভারের জটিলতায় আমদানি নিবন্ধন সনদ (আইআরসি) এবং রপ্তানি নিবন্ধন সনদ (ইআরসি) পেতে ভোগান্তি পোহাতে হচ্ছে চট্টগ্রামের ব্যবসায়ীদের। এ নিয়ে ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
আমদানি-রপ্তানি নিয়ন্ত্রকের দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, কেন্দ্রীয় সার্ভারের সংযোগ বিভ্রাটের কারণে গত দুই তিন দিন ধরে চট্টগ্রাম থেকে আইআরসি এবং ইআরসি সেবা পাওয়া যাচ্ছে না। ব্যবসায়ীদের দাবি, গত এক সপ্তাহ ধরে আইআরসি এবং ইআরসি সনদ ইস্যু-নবায়ন করা যাচ্ছে না। খোঁজ নিয়ে জানা গেছে, গত ২০১৯ সালের জুলাইয়ে আইআরসি এবং ইআরসি নিবন্ধন সেবা অনলাইনে করা হয়। সেই সময়ও সার্ভারের জটিলতায় প্রায় সময় ব্যবসায়ীদের সমস্যায় পড়তে হয়। মূলত পেপারলেস ট্রেডের উদ্দেশ্যে অনলাইনে নিবন্ধন দেয়ার উদ্যোগ নেয় বাণিজ্য মন্ত্রণালয়। তবে এত বছর ভালোভাবে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হলেও হঠাৎ করে সার্ভারে সমস্যা দেখা দেয়ায় ব্যবসায়ীদের কপালেও চিন্তার ভাঁজ পড়েছে।
আমদানি-রপ্তানি সংশ্লিষ্ট কয়েকজন ব্যবসায়ী জানান, চট্টগ্রাম আমদানি-রপ্তানি নিয়ন্ত্রকের দপ্তরে মোট ৫৫টি সেবার মধ্যে কেবল আইআরসি এবং ইআরসি চট্টগ্রাম থেকে হচ্ছে। বাকি সব সেবার জন্য ব্যবসায়ীদের দৌঁড়াতে হয় ঢাকায়। গত এক সপ্তাহ ধরে সার্ভারের সমস্যার কারণে এই দুটো সেবার কার্যক্রমও বন্ধ। অথচ ঢাকায় কোনো সমস্যা ছাড়াই কাজ হচ্ছে।
চট্টগ্রাম আমদানি-রপ্তানি নিয়ন্ত্রকের দপ্তরের সদ্য বদলিকৃত উপ-নিয়ন্ত্রক আবদুর রহিম বলেন, আমাকে দুইদিন আগে বাণিজ্য মন্ত্রণালয়ে পদায়ন করা হয়েছে। তবে আমার জানা মতে, চট্টগ্রাম দপ্তরে তিনদিন যাবত সার্ভারের কারণে আইআরসি-ইআরসি ইস্যু এবং নবায়ন করা সম্ভব হচ্ছে না। সফটওয়্যারের কিছু আপগ্রেডেশনের কাজ চলমান আছে। এটি একটি রুটিন প্রক্রিয়া। মন্ত্রণালয়ের দক্ষ কারিগরি টিম বিষয়টি দেখভাল করছেন। শিগগিরই এর সমাধান হয়ে যাবে।

পূর্ববর্তী নিবন্ধজিয়াসহ ৫ জঙ্গির মৃত্যুদণ্ড ফারাবীর যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধটিকা নিলেন ১ লাখ ১৪ হাজার মানুষ