আফগানিস্তানে মসজিদে বোমা হামলা, হতাহত শতাধিক

| শনিবার , ৯ অক্টোবর, ২০২১ at ৫:৫৫ পূর্বাহ্ণ

আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় ৪৬ জন নিহত এবং ১৪০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। রাষ্ট্র-পরিচালিত বখতার বার্তা সংস্থা এ খবর জানিয়েছে। গতকাল শুক্রবার জুমার নামাজের সময় একটি শিয়া মসজিদে এই হামলার ঘটনা ঘটে। ভিডিও ফুটেজে মসজিদের ভেতরে ধ্বংসস্তূপে লাশ ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে। দুই স্বাস্থ্য কর্মকর্তা রয়টার্স বার্তা সংস্থাকে বলেছেন, মৃতের সংখ্যা ৭০ থেকে ৮০ মধ্যে হতে পারে। খবর বিডিনিউজের।
হামলার দায় তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি। সম্প্রতি কয়েক সপ্তাহে রাজধানী কাবুলের ঈদগাহ মসজিদের প্রবেশপথের কাছে হামলাসহ কয়েকটি বোমা হামলার ঘটনার পর নতুন করে এই রক্তক্ষয়ী হামলা হল। শুক্রবারের হামলার দায় কেউ স্বীকার না করলেও তালেবানের ঘোর বিরোধী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এ ধরনের সাম্প্রতিক কয়েকটি বোমা হামলার দায় স্বীকার করেছে। আফগানিস্তানে একের পর এক এমন বোমা হামলা দেশটির নতুন তালেবান শাসকদের সামনে নিরাপত্তা রক্ষার চ্যালেঞ্জই সামনে নিয়ে আসছে।
কট্টর ইসলামপন্থি গোষ্ঠী তালেবান গত অগাস্টে আফগানিস্তানের শাসনক্ষমতা দখল করেছে। তারপর থেকে আইএস দমনে কাবুলে এই জঙ্গি গোষ্ঠীটির আস্তানায় অভিযান চালিয়ে আসছে তালেবান। শুক্রবারের হামলা সম্পর্কে টুইটারে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, আজ বিকালে শিয়াদের একটি মসজিদে বিস্ফোরণ ঘটেছে, এতে অনেকেই মারা গেছেন এবং আহত হয়েছেন।
তথ্য মন্ত্রণালয় পরিচালিত বখতার বার্তা সংস্থা জানিয়েছে, বোমা বিস্ফোরণের ঘটনায় ৪৬ জন নিহত এবং ১৪৩ জন আহত হয়েছে। বিবিসি হামলার ঘটনায় অন্তত ৫০ জন নিহত হওয়ার খবর জানিয়েছে। স্থানীয় নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে টোলো নিউজ জানায়, হামলার সময় মসজিদে জুমার নামাজ পড়তে সমবেত হয়েছিল ৩শ’র বেশি মানুষ।

পূর্ববর্তী নিবন্ধদেশে এক সংখ্যায় নামল করোনায় মৃত্যু
পরবর্তী নিবন্ধআরজে নিরব রিমান্ডে