জায়গা পেয়েছেন সাকিব-মোস্তাফিজ-মুশফিক

আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশ

স্পোর্টস ডেস্ক | শুক্রবার , ২১ জানুয়ারি, ২০২২ at ১১:৩৮ অপরাহ্ণ

বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট সবচেয়ে ভালো খেলে। এই সংস্করণে তাদের দলগত ও ব্যক্তিগত সাফল্যও বেশি। আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশেও পড়েছে তার প্রভাব। টি-টোয়েন্টির বর্ষসেরা দলের পর মোস্তাফিজুর রহমান জায়গা করে নিয়েছেন ৫০ ওভারের একাদশেও। তার সঙ্গে আরও আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান ও কিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ক্রিকেটের বিশ্ব সংস্থা আইসিসির ওয়েবসাইটে গতকাল বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে ২০২১ সালের এই বর্ষসেরা একাদশ। বাংলাদেশেরই সবচেয়ে বেশি তিন জন খেলোয়াড় জায়গা পেয়েছেন এই দলে। পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের আছেন দুজন করে। বাকি বড় দলগুলোর কোনো খেলোয়াড়ের একাদশে না থাকাটা অবশ্যই কিছুটা অবাক করার। তবে এর পেছনে যথেষ্ট কারণও আছে। গত বছর ওই দলগুলো খুব বেশি ওয়ানডে খেলেনি। যা বাংলাদেশ, আয়ারল্যান্ডের খেলোয়াড়দের পক্ষে গেছে।
২০২১ সালে সবচেয়ে বেশি ১৫ টি ওয়ানডে খেলেছে শ্রীলঙ্কা। এরপর যথাক্রমে আয়ারল্যান্ড ১৪টি, বাংলাদেশ ১২টি, ওমান ও দক্ষিণ আফ্রিকা ১০টি করে। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ খেলেছে সমান ৯টি করে ম্যাচ। ভারত ও পাকিস্তান ৬টি করে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড খেলেছে মাত্র তিনটি করে ম্যাচ। ব্যাট-বল হাতে আরও একবার বছর জুড়ে আলো ছড়ান সাকিব। গত বছর ৫০ ওভারের এই সংস্করণে ৯ ম্যাচ খেলে তিনি ৩৯.৫৭ গড়ে রান করেন ২৭৭ রান। আছে দুটি হাফ সেঞ্চুরি। আর বোলিংয়ে নেন ১৭.৫২ গড়ে ১৭ উইকেট । সাকিবের মতো মুশফিকও গত বছর খেলেছেন ৯ ম্যাচ। সবসময়ের মতোই নিজের ঘরানার ব্যাটিংয়ে দলকে পথ দেখিয়েছেন। এই ৯ ম্যাচে তিনি রান করেছেন ৫৮.১৪ গড়ে ৪০৭। এদিকে আগের দিন ঘোষিত টি-টোয়েন্টির বর্ষসেরা একাদশে জায়গা করে নেওয়া মোস্তাফিজের পারফরম্যান্সের বিচারে বর্ষসেরা ওয়ানডে দলেও থাকাটা একরকম প্রত্যাশিতই ছিল। রঙিন জার্সির এই সংস্করণেও বছর জুড়ে বল হাতে গতি-বৈচিত্রে দাপট দেখিয়েছেন তিনি। এই বাঁহাতি পেসার ১০ ম্যাচে নিয়েছেন ১৮ উইকেট।
আইসিসির ওয়ানডের বর্ষসেরা একাদশ: পল স্টার্লিং (আয়ারল্যান্ড), ইয়ানেমান মালান (দক্ষিণ আফ্রিকা), বাবর আজম (অধিনায়ক, পাকিস্তান), ফখর জামান (পাকিস্তান), রাসি ফন ডার ডাসেন (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মুশফিকুর রহিম (উইকেটকিপার, বাংলাদেশ), ভানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা), মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), সিমি সিং (আয়ারল্যান্ড), দুশমন্থ চামিরা (শ্রীলঙ্কা)।

পূর্ববর্তী নিবন্ধগোলরক্ষক সোহেলের পাশে দাঁড়ালো ফিফা
পরবর্তী নিবন্ধ১৬ কোটি টাকা সাহায্য করে চিকিৎসা করাল জনগণ