৯ মাস পর সার উৎপাদন শুরু সিইউএফএলে

শনিবার , ১৫ সেপ্টেম্বর, ২০১৮ at ৪:০৮ পূর্বাহ্ণ
124

গ্যাসের অভাবে ৯ মাস বন্ধ থাকার পর উৎপাদন শুরু করেছে চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল)। গতকাল শুক্রবার কারখানাটিকে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) সরবরাহ দিয়েছে ৪৫ মিলিয়ন ঘনফুট গ্যাস। মূলত আমদানি করা এলএনজির কল্যাণে এটি সম্ভব করেছে কেজিডিসিএল। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) দিবাগত রাত দেড়টা থেকে উৎপাদনে যায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনভুক্ত (বিসিআইসি) প্রতিষ্ঠানটি। খবর বাংলানিউজের।

সিইউএফএল সূত্রে জানা গেছে, ১০ দিন আগে ৪ সেপ্টেম্বর থেকে গ্যাস সরবরাহ দিয়ে আসছে কেজিডিসিএল। মাসের পর মাস কারখানাটি বন্ধ থাকায় পর্যায়ক্রমে সব যন্ত্রাংশ চালু করতে হয়েছে এ সময়ে। যাকে কারখানার ভাষায় বলা হয় ‘স্টার্টআপ’।

সর্বশেষ বন্ধ হওয়ার আগে দৈনিক ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন হয়েছিল সিইউএফএলে। কেজিডিসিএলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী খায়েজ আহম্মদ মজুমদার জানান, জাতীয় গ্রিডের পাশাপাশি আমরা মাতারবাড়ী থেকে এলএনজি পাচ্ছি ৩০০ মিলিয়ন ঘনফুট। শুক্রবার গড়ে ৪৫ মিলিয়ন ঘনফুটের মতো গ্যাস সিইউএফএলকে দেওয়া হয়েছে। এটা কমবেশি হয়। তিনি জানান, সিইউএফএল ছাড়াও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানিকেও ( কাফকো) গড়ে ৪৫ মিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস দেওয়া হচ্ছে। এ ছাড়া বিদ্যুৎকেন্দ্রগুলোতেও গ্যাস সরবরাহ নিরবচ্ছিন্ন রাখার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

x