৭ উপজেলায় চেয়ারম্যান প্রার্থীদের প্রতিদ্বন্দ্বী নেই

চট্টগ্রামে দ্বিতীয় ও তৃতীয় ধাপে নির্বাচন

শুকলাল দাশ

শুক্রবার , ১ মার্চ, ২০১৯ at ৪:৩৮ পূর্বাহ্ণ
341

চট্টগ্রামে দ্বিতীয় ও তৃতীয় ধাপে অনুষ্ঠিতব্য নির্বাচনে ১৩ উপজেলা পরিষদের ৭টিতেই আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। ফলে এসব উপজেলায় চেয়ারম্যান পদে নির্বাচন না হওয়ায় ভোটারদের মাঝে আগ্রহ কমে গেছে। উপজেলাগুলোতে এখন শুধুমাত্র ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হবে। তবে রাউজানে চেয়ারম্যানের পাশাপাশি ভাইস চেয়ারম্যান প্রার্থীরাও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।
সংশ্লিষ্টরা জানান, স্থানীয় সরকার নির্বাচনের মধ্যে সবচেয়ে বেশি উৎসব মুখর পরিবেশ থাকে উপজেলা পরিষদ নির্বাচনে। এতে জাতীয় সংসদ নির্বাচনের মতো পুরো উপজেলা জুড়ে নির্বাচনী পরিবেশ বিরাজ করে। অথচ এবার বিএনপি নির্বাচনে না আসায় অনেক উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগের প্রার্থীরা। ফলে তারা ভোটারদের কাছে যাচ্ছেন না এবং প্রচার-প্রচারণাও করছেন না।
চট্টগ্রামের যে ৭ উপজেলায় চেয়ারম্যানরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন সেগুলো হলো- সীতাকুণ্ড, মীরসরাই, সন্দ্বীপ, রাউজান, রাঙ্গুনিয়া, হাটহাজারী ও আনোয়ারা। আর এসব উপজেলায় চেয়ারম্যান প্রার্থীরা হলেন- হাটহাজারীতে উত্তর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক এসএম রাশেদুল আলম, সীতাকুণ্ডে উত্তর জেলা যুবলীগের সভাপতি ও বর্তমান উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুন, সন্দ্বীপে বর্তমান উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান, রাঙ্গুনিয়ায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি খলিলুর রহমান, মীরসরাইয়ে উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. জসীম উদ্দিন, রাউজানে বর্তমান উপজেলা চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দার চৌধুরী এবং দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারায় তৌহিদুল হক চৌধুরী।
দ্বিতীয় ধাপে আগামী ১৮ মার্চ অনুষ্ঠিতব্য উপজেলা নির্বাচনে চট্টগ্রামের ৭ উপজেলার মধ্যে ফটিকছড়ি ছাড়া অন্য ৬ উপজেলায় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। এর মধ্যে সর্বশেষ গত বুধবার হাটহাজারী উপজেলার আওয়ামী লীগের প্রার্থী রাশেদুল আলমের প্রতিদ্বন্দ্বী প্রার্থী তার প্রার্থিতা প্রত্যাহার করেছেন। এদিকে তৃতীয় ধাপে আগামী ২৪ মার্চ দক্ষিণ চট্টগ্রামের ৬ উপজেলার মধ্যে
আনোয়ারা উপজেলায় আওয়ামী লীগে প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।
এদিকে নির্বাচনের প্রস্তুতির ব্যাপারে চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান আজাদীকে জানান, দ্বিতীয় ও তৃতীয় ধাপে চট্টগ্রামে যেসব উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলোর ভোট কেন্দ্র চূড়ান্ত করা হয়েছে। দ্বিতীয় ধাপে উত্তর চট্টগ্রামের যে ৭ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে তার ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যালেনও চূড়ান্ত করা হয়েছে। আজ তৃতীয় ধাপে দক্ষিণ চট্টগ্রামের ৬ উপজেলার মনোনয়নপত্র বাছাই ছিল।
তবে তৃতীয় ধাপে দক্ষিণ চট্টগ্রামের ৬ উপজেলার মধ্যে আনোয়ারা ছাড়া বাকি ৫টিতে (পটিয়া, চন্দনাইশ, বোয়ালখালী, লোহাগাড়া ও বাঁশখালী) উৎসব মুখর পরিবেশে নির্বাচনের আশা করছেন সংশ্লিষ্টরা। কারণ হিসেবে তারা বলছেন, এসব উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে একাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

x