৫০ বছর ধরে মহিষের দই বিক্রি করে যাচ্ছেন লাতু মিয়া

মাহবুব পলাশ : মীরসরাই

সোমবার , ১৩ মে, ২০১৯ at ৫:২৩ পূর্বাহ্ণ
864

মীরসরাই উপজেলার উপকূল অঞ্চলের মহিষের পাল এই জনপদের শত বছরের ঐতিহ্যের অন্যতম। আবার এখানকার মহিষের দই ও উপাদেয় ও বিখ্যাত। খাঁটি মহিষের দুধ, দই, ছানা এখনো অনেকের মুখরোচক খাবার। উপজেলা সদর হতে এখানকার উপকূলাঞ্চল প্রায় ১০ কিলোমিটারের দূরত্ব। বিশেষত উপজেলার সাহেরখালী, ইছাখালী, কাটাছরা, মঘাদিয়া আর ওচমানপুর ইউনিয়নের উপকূলীয় অঞ্চলের খাল বিল, জলাশয়, মাঠে ঘাটে এখনো শোভা পায় অগনিত মহিষের পাল। সেই মহিষের দুধ সংগ্রকারীদের একজন লাতু মিয়া।
বয়স এখন ৭৫ বছর। ২৫ বছরের যুবক থেকেই মহিষের দুধ সংগ্রহ করে শুরু করেছিল দধি তৈরি আর বিক্রি। ৫০ বছর ধরে একই পেশায় আজো। হয়তো বাড়ি ঘর ও জীবন যাত্রার উন্নতি তেমন বেশী করতে না পারলেও স্ত্রী পুত্র কন্যাদের ভরণ পোষণ চালিয়ে যাচ্ছেন এই দই বিক্রি করেই। মীরসরাই উপজেলা সদর ও ঐতিহ্যবাহি মিঠাছরা বাজারের পরিচিত মুখ এই দই লাতু। অনেকে শখের বসে বিয়ে বা জেয়াফতে ও লাতুকে বিশেষভাবে নিয়ে যায় খাঁটি দই এর শরবত পরিবেশন এর জন্য। আবার সপ্তাহের দুদিন মিঠাছরা, বাকি দিনের প্রায় দিনই মীরসরাই হাটে পাওয়া যায় লাতু মিয়াকে। দই নিয়ে সদরের কলেজ রোডে বসে থাকে। সকালে হয়তো দইয়ের ছিক্কা পুরো ভর্তি, বিকালে খালি হয়ে চাল ডাল নিয়ে বাড়ি ফিরে যায়। এই হলো লাতুর নিত্য নৈমত্ত্যিক সূচি।
প্রতিদিন কি পরিমাণ দই বিক্রি হয় আর এই দই তৈরির দুধ কোথা থেকে সংগ্রহ করেন লাতুর কাছে জানতে চাইলে লাতু বলে প্রতিদিন সকালে উপকূলের বিভিন্ন মহিষওয়ালা থেকে প্রায় ৫০ থেকে ১০০ কেজি দই সংগ্রহ করেন। আর নিজের ঘরে দই বসিয়ে পূর্বের দিনের গুলো কাঁধে করে হাটে আসেন। আবার বিক্রি শেষে সন্ধ্যা হলে পরিবারের খাবার কিনে বাড়ি ফিরেন।
পূর্ব ইছাখালী গ্রামের মরহুম নুরুল হকের পুত্র ডিপটি মিয়া প্রকাশ লাতু মিয়া। ২৫ বছরের যুবক বয়স থেকে আজো পেশা পরিবর্তন করেনি এই লাতু মিয়া, আবার কখনো দইয়ে ভেজাল মিশ্রণ করেন নি বলে ও দাবী করেন তিনি। মীরসরাই ও মিঠাছরা হাটে দই লাতু নামে সবার পরিচিত মুখ। জীবন সংগ্রামে হার না মানা এক সৈনিক। গ্রীষ্মের খরতাপের এই সময়ে মহিষের দুধের তৈরি টকদধি উৎপাদন করে নিজের কর্মসংস্থান এর পাশাপাশি মানুষের পুষ্টির অভাব দূর করে যাচ্ছেন লাতু মিয়া। এমন অনেক লাতু মিয়া গ্রাম বাংলার জনপদে সত্যিই গ্রামীণ কৃষ্টি ঐতিহ্যও রক্ষা করে যাচ্ছেন।

x