২৯ জুলাই অগ্রিম টিকিট বিক্রি শুরু ঈদুল আজহায় রেলে

সংযুক্ত হবে বাড়তি কোচ

শুকলাল দাশ

শুক্রবার , ১২ জুলাই, ২০১৯ at ৭:৪০ পূর্বাহ্ণ
53

ঈদুল ফিতরের চেয়ে আসন্ন ঈদুল আজহায় অধিক যাত্রী পরিবহনের জন্য অধিক কোচ সংযোজন করতে যাচ্ছে রেলওয়ে পূর্বাঞ্চল। আসন্ন ঈদুল আজহায় (আগামী ৭ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত) রেলওয়ে পূর্বাঞ্চল থেকে প্রতিদিন ৮১০টি কোচে করে যাত্রী পরিবহন করা হবে বলে জানা গেছে। গত ঈদুল ফিতরে রেলওয়ে পূর্বাঞ্চল ৮০৩ কোচে করে যাত্রী পরিবহন করেছিল।
আসন্ন ঈদুল আজহায় ৮১০ কোচে করে যাত্রী পরিহনের লক্ষ্যে পাহাড়তলী কারখানায় ১ জুলাই থেকে ৭৮০ জন শ্রমিক কাজ করছেন বলে জানান পাহাড়তলী রেলওয়ে কারখানার কর্ম ব্যবস্থাপক সাইফুল ইসলাম। চাঁদ দেখা সাপেক্ষে আগামী মাসের ১২ আগস্ট (সম্ভাব্য) ঈদ হতে পারে। তাই আগামী ৭ আগস্ট থেকে ঈদুল আজহার যাত্রী পরিবহন শুরু হতে পারে। পাহাড়তলী রেলওয়ে কারখানাজুড়ে ১৮টি শপে-কেউ করছেন ওয়েল্ডিংয়ের কাজ, কেউ কাটছেন প্লেইট, আবার কেউ কেউ বগিতে লাগাচ্ছেন রং, আবার কেউ পরিমাপ করছেন। এভাবে ব্যস্ত সময় পার করছেন কারখানার শ্রমিকরা। এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী কারখানার কর্ম ব্যবস্থাপক সাইফুল ইসলাম আজাদীকে জানান, ঈদুল আজহায় অধিক যাত্রী পরিবহনের লক্ষ্যে পাহাড়তলী রেলওয়ে কারখানায় ১ জুলাই থেকে কোচ মেরামতের কাজ শুরু হয়েছে। এবার আমরা ৫০টি কোচ মেরামত করছি। এবার ৫০টিসহ ৮১০ কোচে ঈদুল আজহায় যাত্রী পরিবহন করা হবে। প্রতিদিন সকাল ৭টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত ৭৮০জন শ্রমিক কোচ মেরামত করছে। কোচ যখন সেটা মেরামত হবে আমরা সেটা পরিবহন বিভাগকে বুঝিয়ে দেব। আগামী ৭ আগস্টের মধ্যে সব কোচ মেরামত করে দিয়ে দেব।
রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগের কর্মকর্তারা জানান, এবারের ঈদুল আজহায় চট্টগ্রাম থেকে প্রতিদিন অতিরিক্ত কোচ এবং স্পেশাল সার্ভিস সহ মিলিয়ে ২০ হাজারের বেশি যাত্রী পরিবহন করবে বাংলাদেশ রেলওয়ে। এমনিতে নরমাল দিন গুলোতে প্রতিটি ট্রেনে ১৬ বগি থাকে। ঈদে প্রতিটি ট্রেনে (দুটি ট্রেন ছাড়া) অতিরিক্ত আরো ৪টি বগি যুক্ত হবে। একটি ট্রেনে ১২শ’ থেকে ১৩শ’ যাত্রী পরিবহন করা হবে। একটি বগিতে ৬০জন করে বসতে পারে। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে ২৯ জুলাই থেকে। এবারো একজন যাত্রী ৪টির বেশি টিকিট সংগ্রহ করতে পারবেন না। ঈদুল আজহা উপলক্ষে রেলওয়ে ঈদ ব্যবস্থাপনা নিয়ে গত ১০ জুলাই রেলভবনে বৈঠক হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৯ জুলাই থেকে রেলওয়ের আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। ২ আগস্ট পর্যন্ত এই অগ্রিম টিকিট বিক্রি চলবে। প্রতিদিন সকাল ৯টা থেকে ৪টা পর্যন্ত টিকিট বিক্রি করা হবে।

x