২০৩০ এর মধ্যে প্লাস্টিকের ব্যবহার কমানোর প্রতিশ্রুতি ১৭০ দেশের

রবিবার , ১৭ মার্চ, ২০১৯ at ১১:০০ পূর্বাহ্ণ
38

প্লাস্টিক পণ্যের ব্যবহার ২০৩০ সালের মধ্যেই ‘উল্লেখযোগ্য পরিমাণ’ কমানোর প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বের ১৭০টি দেশ। কেনিয়ার নাইরোবিতে হওয়া জাতিসংঘের পরিবেশ বিষয়ক পরিষদের পাঁচ দিনের বৈঠক শেষে এ প্রতিশ্রুতি এল। খবর বিডিনিউজের।
বৈঠকে পলিথিন ব্যাগের মতো পণ্য তুলে নেওয়ার প্রতিশ্রুতি সংক্রান্ত প্রস্তাবটি অনুমোদিত হয়; যদিও এ প্রস্তাব মানতে সদস্যদের বাধ্য করার সুযোগ থাকছে না। পরিষদে ২০২৫ সালের মধ্যে প্লাস্টিকের একক ব্যবহার বন্ধের একটি প্রস্তাব উঠলেও যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ তাতে আপত্তি জানায়।
বিশ্বের সমুদ্রগুলোতে এখন বছরে ৮০ লাখ টনেরও বেশি প্লাস্টিক পণ্য প্রবেশ করে বলে পরিবেশবিদরা জানিয়েছেন। প্লাস্টিক ব্যবহার কমাতে প্রস্তাবের ওপর ভোটাভুটির আগে জাতিসংঘের পরিবেশ বিষয়ক পরিষদের প্রেসিডেন্ট সিম কিসলার বলেন, ‘সব সদস্য রাষ্ট্রের জন্য একটি সমাধান বের করা খুবই কষ্টকর। পরিবেশ এখন গুরুত্বপূর্ণ একটি মোড়ে অবস্থান করছে। আমাদের বাগাড়ম্বরপূর্ণ নথির প্রয়োজন নেই, দরকার সুনির্দিষ্ট প্রতিশ্রুতির।’ নাইরোবির এ বৈঠকে বিশ্বের বিভিন্ন দেশের পরিবেশ বিষয়ক মন্ত্রী, বিজ্ঞানী ও ব্যবসায়ীসহ চার হাজার ৭০০-রও বেশি প্রতিনিধি অংশ নেন বলে জানিয়েছে বিবিসি। জাতিসংঘের এ পরিষদই পরিবেশ বিষয়ক সর্বোচ্চ আন্তর্জাতিক কাঠামো।
১৭০টি দেশের প্লাস্টিক পণ্য ব্যবহার কমানোর এ প্রতিশ্রুতি সেপ্টেম্বরে জলবায়ু মোকাবেলা সংক্রান্ত জাতিসংঘ সম্মেলনের সুরও বেঁধে দিল বলে ধারণা পর্যবেক্ষকদের।

x