২০১৮ অর্থবছরে সৌদি থেকে ১৭ শতাংশ রেমিটেন্স এসেছে

রবিবার , ২৯ জুলাই, ২০১৮ at ৮:০৭ পূর্বাহ্ণ
218

প্রবাসী বাংলাদেশীরা বিদায়ী ২০১৭২০১৮ অর্থবছরে সৌদি আরব থেকে মোট রেমিটেন্সের ১৭ শতাংশেরও বেশি বা ২,৫৯১.৫৮ মিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছে। ওই সময়ে মোট প্রেরিত অর্থের (রেমিটেন্স) পরিমাণ ছিল ১৪,৯৭৮.৮৬ মিলিয়ন মার্কিন ডলার। খবর বাসসের।

বাংলাদেশ ব্যাংকের কিছু ইতিবাচক পদক্ষেপের সুবাদে রেমিটেন্সের প্রবাহ আবারো বেড়েছে বলে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান বাসসকে একথা বলেন।

জানা যায়, সৌদি আরব থেকে ২০১৪-’১৫ অর্থবছরে ৩,৩৪৫.২৩ মিলিয়ন, ২০১৫-’১৬ অর্থবছরে ২,৯৫৫.৫৫ মিলিয়ন ও ২০১৬-’১৭ অর্থবছরে ২,২৬৭.২২ মিলিয়ন ডলার রেমিটেন্স দেশে এসেছে।

২০১৮ অর্থবছরে সৌদির পর সংযুক্ত আরব আমিরাত থেকে রেমিটেন্স এসেছে ২,৪২৮.০৬ মিলিয়ন ডলার। মধ্যপ্রাচ্যের এ দু’টি দেশ থেকে সবচেয়ে বেশি রেমিটেন্স আসে। আমিরাত থেকে ২০১৭ অর্থবছরে ২,০৯৩.৫৮ মিলিয়ন ডলার রেমিটেন্স এসেছে।

এছাড়া ২০১৮ অর্থবছরে যুক্তরাষ্ট্র থেকে ১,৯৯৭.৪৯ মিলিয়ন এবং কুয়েত থেকে ১,১৯৯.৭০ মিলিয়ন ডলার রেমিটেন্স পেয়েছে বাংলাদেশ।

একই সময়ে মালয়েশিয়া থেকে ১,১০৭.২১ মিলিয়ন, যুক্তরাজ্য থেকে ১,১০৫.৫৫ মিলিয়ন, ওমান থেকে ৯৫৮.১৯ মিলিয়ন, কাতার থেকে ৮৪৪.০৬ মিলিয়ন, ইতালী থেকে ৬৬২.২২ মিলিয়ন, বাহরাইন থেকে ৫৪১.৬২ মিলিয়ন, সিঙ্গাপুর থেকে ৩৩০.১৬ মিলিয়ন, দক্ষিণ আফ্রিকা থেকে ১৫৩.১৫ মিলিয়ন ও ফ্রান্স থেকে ১৩৪.৪০ মিলিয়ন ডলার রেমিটেন্স এসেছে।

২০১৮ অর্থবছরে মোট রেমিটেন্সের পরিমাণ বেড়েছে ২,২০৯.৪১ মিলিয়ন বা ১৭.৩০ শতাংশ।

x