১৪ বছর পর

শুক্রবার , ১২ জুলাই, ২০১৯ at ৮:২৬ পূর্বাহ্ণ
75

১৪ বছর পর গানের অ্যালবাম প্রকাশ করছেন সংগীতশিল্পী মাহমুদুজ্জামান বাবু। ২০১৭ সালের ডিসেম্বরে দেশ ছাড়েন তিনি। কানডার মন্ট্রিয়েলে পিএইচডিরত স্ত্রীকে সঙ্গ দিতে সেখানেই বসবাস করছেন। দুই বছর পর সমপ্রতি দেশে ফিরেছেন এ শিল্পী। দীর্ঘদিন ধরে গান থেকে দূরে সরে যাওয়া শ্রোতাদের এ প্রিয় কণ্ঠ আবারও নতুন কথা ও সুরে হাজির হচ্ছেন সবার সামনে। খবর বিডিনিউজের।
বুধবার এমন তথ্য নিশ্চিত করেছেন শিল্পী নিজেই। জানালেন, ১৪ বছর পর স্বেচ্ছা নির্বাসন ভেঙে গানে ফিরছেন তিনি। প্রকাশ করতে যাচ্ছেন তার নতুন ১৫টি গান। আমজাদ হোসেনের সংগীতায়োজনে ছয়টি লোক আঙ্গিকের গানের সঙ্গে ৯টি গানকে তিনি আখ্যায়িত করছেন দাহকালের গান বলে। দাহকালের গানে তিনটি সমসাময়িক প্রেক্ষাপটে রচিত। বহুল আলোচিত নুসরাত হত্যাকাণ্ডের ঘটনায় তিনি লিখেছেন ‘নুসরাত’ শিরোনামের একটি গান। সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনায় আসা কৃষকের ধান পোড়ানোর ঘটনাটিও তাড়িয়েছে এ শিল্পীকে। এ গানটির শিরোনাম ‘আগুন পোড়া গান’। অবরুদ্ধ সময়ের প্রেক্ষিতে তিনি লিখেছেন ‘ভয় নেই’।
এ গানগুলোর মধ্যে দুটি গান আসছে মিউজিক ভিডিও আকারে। বাবু জানান, চলতি মাসেই গানগুলো প্রকাশ করতে চান তিনি। তবে, কোন ব্যানারে তা এখনো নির্ধারণ করেননি তিনি।
২০০৫-এ প্রকাশিত হয় তার সর্বশেষ অ্যালবাম। তিনি বলেন, গান থেকে দূরে থাকার কারণ এখানে আমার জন্য একটা বৈরী পরিবেশ তৈরি হয়েছিল। আমি স্বাভাবিকভাবে যেভাবে গাইতাম তা গাইতে পারছিলাম না। টেলিভিশনে গাইতে গেলে কর্তৃপক্ষ আমাকে বলেছে, এ গানটা না করলেই কি না? বা এটা আমাদের জন্য একটু প্রেসার হয়ে যায়। একটার পর একটা শো ক্যানসেল হয়ে যাচ্ছিল তখন। আমি যে ধরনের গান গাই তা গাইবার মতো পরিবেশ পাচ্ছিলাম না। নিরাপত্তাহীনতা কাজ করছিল। সেইসব মিলে একটু মন খারাপ হচ্ছিল। আমি একটা অবরুদ্ধ অনুভূতির মধ্যে ছিলাম। এ কারণেই ভাবলাম কিছুদিন গানটা একটু গোছাই। আপাত সময়ের জন্য একটু দূরে থাকি, পরে ফিরে এসে আবার গান করব।
তবে, শিগগিরই দেশে ফিরে পুরোপুরি গানে ফিরছেন বাবু। জানালেন, এ দফায় অ্যালবাম প্রকাশের পর আসছে ডিসেম্বরেই পুরোপুরি দেশে ফিরছেন তিনি। তার আগে আগামী ১৩ জুলাই রাজধানীর বনানী ‘যাত্রাবিরতি’তে অনুষ্ঠিত হতে যাচ্ছে মাহমুদুজ্জামান বাবুর একক সংগীত সন্ধ্যা। এদিন সন্ধ্যা সাতটায় নিজের জনপ্রিয় গানগুলোর পাশাপাশি আসন্ন নতুন অ্যালবামেরও বেশকিছু গান গাইবেন তিনি।

x