হৃদরোগ ন্যাচারাল বাইপাস সার্জারি

মো. মুজিবুল হক শ্যামল

শনিবার , ২২ জুন, ২০১৯ at ১১:১৯ পূর্বাহ্ণ
334

কিছুদিন আগে আমাদের মাননীয় মন্ত্রী ওবায়দুল কাদের কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হৃদরোগে আক্রান্ত হয়ে দেশে একটা কি যেন হয়ে গেল, এমন এক পরিস্থিতি। ভারতের বিখ্যাত কার্ডিওলজিস্ট ডাক্তার দেবী শেঠিকে প্রধানমন্ত্রী সরাসরি ফোন করে বাংলাদেশে বিশেষ বিমানে নিয়ে আসা হয়। উনি আসার পর দেখলেন বাংলাদেশি ডাক্তাররা যে ধরনের চিকিৎসা দিয়েছেন, উঁনি সে চিকিৎসায় সহমত পোষণ করেন। সবচেয়ে দুঃখের বিষয় ওবায়দুল সাহেব দেশের সর্বোচ্চ পর্যায়ে আছেন বলে এমন তড়িগড়ি করে দেশের বাইর থেকে বড় ডাক্তার বা ভালো চিকিৎসা পাচ্ছেন আর বাকী কেউ এমন চিকিৎসা পাবেন বলে মনে হয় না। এমন পরিস্থিতিতে বাইর থেকে দ্রুত ডাক্তার আনার যে পরিস্থিতি তৈরি হয়েছে এটি মনে হয় আমাদের চিকিৎসা বিভাগ ও কার্ডিওলজি বিভাগের জন্য সুফল বয়ে আনবে না। আমাদের দেশের চিকিৎসা ব্যবস্থা কি এতো নাজুক যে, আমাদের ডাক্তাররা এ ধরনের চিকিৎসা দিতে পারেন না, বা এদেশে হৃদরোগী ভালো হচ্ছে না। উপরের পর্যায়ে যদি এমন পরিস্থিতি চলতে থাকে তাহলে দেশে গরিব অবহেলিত রোগীরা কোথায় যাবেন, কাকে বুঝাবনে কি করবেন। আগে ৫০-৬০ বছরের পর এধরনের রোগ দেখা যেত কিন্তু এখন যুব বয়সীদের এই রোগে আক্রান্ত হতে দেখা যাচ্ছে বেশি। বর্তমানে দেশে দিন দিন হৃদরোগীর সংখ্যা বেড়েই চলেছে। এমন পরিস্থিতি দেশের হাসপাতাল ও ক্লিনিকে হৃদরোগীদের সিট দেবার মত জায়গাও নাই।

ন্যাচারাল বাইপাস সার্জারি কি
এবং কিভাবে কাজ করবে

এটি আস্তে আস্তে জনপ্রিয়তা ও সবাই জানতে পারছে কিভাবে ন্যাচারাল বাইপাস সার্জারি কাজ করে। এটি খুবই সহজ পদ্ধতি কোন ধরনের কাটাকাটি ছাড়াই রোগী ভাল হয়ে থাকে। বর্তমানে ভারতের ডাক্তার বিমল ছাজেড় ‘সাওল হার্ট ক্লাব’ জনপ্রিয়তা অর্জন করেছে। এছাড়া চট্টগ্রামের লিড হার্ট সেন্টার এটি করে থাকে। এটি কীভাবে কাজ করে আমি সরাসরি নিজে করে অনুভব করলাম, খুবই কার্যকরি একটি বাইপাস সার্জারি। এটি করতে তেমন বেশি টাকার প্রয়োজন পড়ে না ২৫ বার করলে লক্ষ টাকার মতো খরচ হবে। নিয়ম অনুযায়ী প্রত্যেক হৃদরোগীকে ২৫ বার করতে হয়, প্রতিবারে ২০ মিনিট প্রয়োজন হয়। কিন্তু হাসপাতালে যে যন্ত্রপাতির মাধ্যমে বাইপাস সার্জারি ডাক্তাররা করে থাকেন এটিতে টাকার পরিমান বেশি দরকার হবে এবং শরীর কাটাকাটি করতে হয়। অনেক সময় ভয়ে অনেকে করতে চান না। তবে ন্যাচারাল বাইপাস সার্জারি খুবই কার্যকরী ও উপকারী। এটি এক ধরনের মেশিনের সাহায্যে করানো হয়ে থাকে।

ফিজিওথেরাপি বা ব্যায়ামের মাধ্যমে বাইপাস সার্জারি

ব্যায়াম ও থেরাপির মাধ্যমেও ন্যাচারাল বাইপাস সার্জারি করানো সম্ভব। আমি অনেক মানুষকে অনেক বার বলার পরও শুনতে চান না বা বুঝতেও চান না। আমি বলব কিছু কার্ডিও ব্যায়াম, যোগাসন, শ্বাস-প্রশ্বাসের ব্রেথিং এক্সাসাইজের মাধ্যমে হার্টের বাইপাস সার্জারি করানো যায়। অনেক সময় পত্রিকায় এ বিষয়ে লেখালেখি করার পরও মানুষ অবগত হন না। হৃদরোগ থেকে বাঁচতে নিয়ম মাপিক জীবন-যাপন, নিয়মিত ব্যায়াম ও ধর্মীয় মূল্যবোধ মেনে চললে এ রোগ থেকে পরিত্রাণ পাবেন।

x