হিমেল রাতে গরম স্যুপ

রেসিপি দিয়েছেন ফওজিয়া রহমান

রবিবার , ৯ ডিসেম্বর, ২০১৮ at ৫:৪৬ পূর্বাহ্ণ
81

এগ টমেটো স্যুপ

উপকরণ: ডিম- ৩ টি, সাদা অংশ, টমেটো- ৩ টি, বড়, পেঁয়াজ- ১ টি, কুঁচি, চিকেন স্টক ৫ কাপ, গোলমরিচ গুঁড়ো- ১/৪ চা.চা., সয়া সস- ১ টে.চা., সিরকা- ২ চা.চা., চিনি- সামান্য, লবণ- সামান্য, তেল- ১ টে.চা., ধনেপাতা কুঁচি।
প্রণালি: ফুটানো পানিতে টমেটো দিন। খোসা ফেটে গেলে টমেটোগুলো উঠিয়ে খোসা ছাড়িয়ে টুকরো করুন। একটি পাত্রে তেল নিয়ে তাতে নরম করে পেঁয়াজ ভেঁজে চিকেন স্টক, সয়া সস, সিরকা, গোলমরিচ, চিনি ও লবণ দিয়ে নাড়ুন। ফুটে ওঠার পর ১০ মিনিট মৃদু আঁচে রাখুন। ডিমের সাদা অংশ হালকা ফেটে নিয়ে উপর থেকে ধীরে ধীরে একে মিশ্রণটির উপর ঢালুন। নাড়বেন না কিন্তু। ডিম জমার জন্য ১ মিনিট অপেক্ষা করুন। এবার টমেটো ছেড়ে দিয়ে ৩ মিনিট মৃদু আঁচে ফুটান। ১ মিনিট পর স্যুপের চিনি ও লবণের পরিমাণ মনোমতো হয়েছে কিনা চেখে দেখবেন। ব্যস! তৈরি হয়ে গেল দারুণ স্বাদের এগ টমেটো স্যুপ। উপরে ধনেপাতা কুঁচি ছড়িয়ে পরিবেশন করুন।

টমেটো ক্যারট অনিয়ন স্যুপ

উপকরণ: গাজর টুকরো- ১.৫ কাপ, পেঁয়াজ- ১ টা, বড় টুকরো করা, টমেটো- ২ টা, টুকরো করা, লবণ, ক্রিম- ১/২ কাপ, গোলমরিচ গুঁড়ো- ১ চা.চা., অলিভ অয়েল- ১ টে.চা.
প্রণালি: গাজর, পেঁয়াজ ও টমেটো ব্লেন্ড করুন। একটি প্যানে ব্লেন্ডেড মিশ্রণটিকে নিয়ে ২ কাপ পানি যোগ করুন। চামচ দিয়ে নেড়ে দিন। মাঝারি তাপে ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট রাখুন। একটু ফুটলে অলিভ অয়েল, ক্রিম, গোলমরিচ গুঁড়ো ও লবণ দিন। নেড়ে দিন। মৃদু তাপে ১০ মিনিট রাধুন । রান্না হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন টমেটো ক্যারট অনিয়ন স্যুপ

চিকেন স্টক

উপকরণ: মোরগ- ২টি, পানি- ২ লিটার, আদা ১ টে.চা. স্লাইস করা, বড় রসুনের কোয়া খোসাসহ- ৫ টি, পেঁয়াজ- ১/২ কাপ, মোটা চৌকো করে টুকরো করা, গোলমরিচ গুঁড়ো- ১ চা.চা., লবণ স্বাদমত।
প্রণালি: মোরগের পা, ডানা, পিঠের ও গলার হাড়ের সাথে ১ টি রান ও ১ টি থানের টুকরো নিয়ে ভালো করে ধুয়ে বড় পাত্রে ২ লিটার পানিতে সেদ্ধ করুন। ফুটে গিয়ে ফেনা জমে উঠলে একটি চামচ দিয়ে ফেনা তুলে ফেলুন। এভাবে স্টকটি ২৫ মিনিট ফোটান এবং এর মাঝে মাঝে ফেনা তুলে ফেলুন। স্টক পরিষ্কার দেখালে আদা, রসুন, পেঁয়াজ, গোলমরিচ ও লবণ দিয়ে চুলায় মৃদু আঁচে রাখুন। স্টক কিন্তু এখন ফোটানো যাবে না। এবার ১ ঘণ্টা আরও চুলায় একদম মৃদু আঁচে রেখে দিন। নাড়বেন না ও ঢাকবেনও না। এতে স্টকের উপর একটা স্তর জমবে। স্তরটি সরিয়ে একটি পাতলা কাপড় দিয়ে স্টকটি ছেঁকে নিন। ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন। তৈরি হল চিকেন স্টক।

চিজি চিকেন ব্রকলি স্যুপ
উপকরণ: চিকেন (ছোট কিউব করে কাটা)- ২ কাপ, চিকেন স্টক- ৪ কাপ, ব্রকলি ছোট ছোট টুকরো করে কাটা- ২ কাপ, গাজর কুঁচি করে কাটা- ১ কাপ, পেঁয়াজ- ১টির অর্ধেক, শেডার চিজ- ১ কাপ, কর্নফ্লাওয়ার- ১ টেবিলচামচ, গোল মরিচ গুঁড়া ও লবণ স্বাদ মতো।
প্রণালি: একটি মাঝারী সাইজের হাঁড়িতে চিকেন স্টক নিয়ে তাতে একে একে কিউব করে কাটা চিকেন, পেঁয়াজ, পরিমাণ মত লবণ, গোলমরিচ গুঁড়া দিয়ে ৫ মিনিট রান্না করুন। এবার তাতে গাজর ও ব্রকলির টুকরোগুলো দিয়ে দিন এবং ১৫ মিনিট রান্না করুন। ব্রকলি ও চিকেন সেদ্ধ হয়ে আসলে তাতে শেডার চিজ ও কর্ণফ্লাওয়ার দিয়ে দিন। এখন অল্প আঁচে ১৫ মিনিট আস্তে আস্তে নাড়তে থাকুন। গরম গরম পরিবেশন করুন “চিজি চিকেন ব্রকলি স্যুপ”। কেউ ঝাল পছন্দ করলে এতে অল্প কাঁচামরিচ কুঁচিও দিয়ে দিতে পারেন।
অসুস্থ রোগীকে মাঝে মাঝে ডাক্তার স্যুপ খাওয়ার পরমার্শ দিয়ে থাকেন। এই সময়টাতে মুখে রুচিও থাকে না। এই স্যুপটি তাদের জন্যও অনেক হেলদি হবে।

প্রণ অ্যান্ড কোকোনাট মিল্ক স্যুপ

উপকরণ : কোকোনাট মিল্ক ২ কাপ, চিংড়ি ১০/১২ টি, মাশরুম ১ কাপ, গাজর পাতলা করে কাটা আধা কাপ, পালং শাক ১ কাপ, পেঁয়াজ ১ টি ছোট কিউব করে কাটা, লবণ স্বাদ মতো, গার্লিক পাউডার সামান্য, গোলমরিচ গুড়া সামান্য, লেবুর রস ১ চা চামচ।
প্রণালি: একটি পাতিলে কোকোনাট মিল্ক নিয়ে চুলায় বসান একটু গরম হলে এতে চিংড়ি আর গাজর দিন। ৩/৪ মিনিট রান্না করুন। এবার এতে মাশরুম, পালং শাক আর পেঁয়াজ দিয়ে দিন সাথে স্বাদ মতো লবণ, গোলমরিচ, গার্লিক পাউডার দিয়ে দিন ৭/৮ মিনিট রান্না করুন। ঘন হয়ে আসলে স্যুপ নামিয়ে লেবুর রস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

x