হারিয়ে যাওয়া গ্রামীণ খেলাধুলা ফিরিয়ে আনার চেষ্টা করছেন অনেকে

মাহবুব পলাশ : মীরসরাই

সোমবার , ৩১ ডিসেম্বর, ২০১৮ at ৬:৩৬ পূর্বাহ্ণ
49

এই শুষ্ক মৌসুমে গ্রাম বাংলার ঘরে ঘরে একসময় ফসল ঘরে উঠার আগে ও পরে গ্রামাঞ্চলের কৃষকেরা মিলেমিশে আয়োজন করতেন বলিখেলা, লাঠিখেলা, হাডুডু, গোল্লছুট, শোইর খেলা, দাঁড়িয়াবাধাসহ বিভিন্ন খেলার। রাতে অনুষ্ঠিত হতো লোকগীতি, বাউলসহ বিভিন্ন যাত্রাপালার। নারী-পুরুষ ছাড়া সব বয়সী মানুষের থাকতো উপচে পড়া ভিড়। নানান মিশ্র সংস্কৃতি আজ গ্রাম বাংলার আনাচে-কানাচেও গ্রাস করে ফেলছে। হারাতে বসেছে গ্রামীণ লোকজ অনুষ্ঠানগুলো। মাদকমুক্ত সমাজ গড়তে বৈচিত্র্যময় গ্রামীন ঐতিহ্যবাহী খেলাধুলা হতে পারে সহায়ক শক্তি। অনেকে এইসব খেলা আবার ফিরিয়ে আনার চেষ্টাও করছে। উপজেলার মীরসরাই পৌরসভার নোয়াপাড়া, মোঠবাড়িয়া, হাইতকান্দি, কমরআলী, ধূম ইউনিয়ন এলাকায় এখনো গ্রামীণ এইসব খেলাধুলা আবার হতে দেখা যাচ্ছে। যা লোকজ ঐতিহ্য কৃষ্টি সংস্কৃতি রক্ষায় সঞ্চার করে।
মিঠানালা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী শহিদুল আলম জানায় মীরসরাই উপজেলার বামনসুন্দর গ্রামের বৃদ্ধ দাদাদের মুখে অনেক রকম খেলার গল্প শুনেছি। কিন্তু কোন দিন দেখা হয়নি। তাই গত বছর পাশের মোঠবাড়িয়া গ্রামে আত্মীয় বাড়িতে গিয়ে হাডুডু খেলা দেখেছে সে। দেখেছে হারিয়ে যাওয়া সৈর খেলা নামের লোকজ খেলা। আবার গড়িয়াইশ গ্রামে একদিন দেখেছে সাপ খেলাও। দেখে প্রথম দিকে ভয় লাগছিল। কিন্তু পরে খুব ভালো লেগেছে।
দুর্গাপুর গ্রামের বয়োবৃদ্ধ নুরুল ইসলাম জানায় ছোটবেলায় এগ্রামের মাঠে হরেক রকম খেলা খুব হতো। এখন আর হয় না। অনেকদিন পর গেল বছর এই মৌসুমে খেলা দেখে আনন্দ পেয়েছি। এবছর এখনো কেউ উদ্যোগ নিচ্ছে না বলে জানান তিনি। গ্রামের ডাঃ আনোয়ার হোসেন বলেন এবার আমরা স্কুল মাঠে একটা হাডুডু টুর্নামেন্ট এর কথা ভাবছি, নইলে দিনে দিনে হারিয়ে যাবে লোকজ খেলা। আমবাড়িয়া গ্রামের জাফর আহমদ বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বলিখেলার আয়োজন করেছিলাম। কিন্তু পৃষ্ঠপোষকতার অভাব লক্ষ্যণীয়। সামথ্যবানরা উদ্যোক্তা হলেই এতে সুবিধা হয় বেশি। এই বিষয়ে মীরসরাইয়ের ইতিহাস ঐহিত্য সংরক্ষণ পরিষদের সভাপতি প্রফেসর ডাঃ জামশেদ আলম বলেন, দেশের প্রতিটি জনপদে বাংলার কৃষ্টি ঐতিহ্য সম্বলিত খেলাধুলার জন্য ও সরকারি পৃষ্ঠপোষকতা এবং উদ্যোগ প্রয়োজন। এতে করে সামাজিক বৈচিত্র্যতা সংরক্ষণ এবং যুব সমাজকে সুস্থ পথে ফিরিয়ে আনবে।

x