হাটহাজারীতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গ্রেডিং

কেশব কুমার বড়ুয়া, হাটহাজারী

শনিবার , ১৫ সেপ্টেম্বর, ২০১৮ at ৪:৪৯ পূর্বাহ্ণ
17

হাটহাজারীতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গ্রেডিং সম্পন্ন হয়েছে। শিক্ষার গুণগতমান উন্নয়নের লক্ষ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের মহাপরিচালক প্রেরিত নির্দেশনা অনুসারে এ গ্রেডিং করা হয়েছে।

গত সোমবার উপজেলা শিক্ষা কমিটি কর্তৃক শিক্ষা প্রতিষ্ঠানের জরিপকৃত গ্রেডিং অনুমোদন করা হয়েছে।

জানা যায়, সরকারের উক্ত বিভাগের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) . মোহাম্মদ আবু হেনা মোস্তাফা কামাল সাক্ষরিত এক পত্রে প্রাথমিক বিদ্যালয়সমূহের গ্রেডিং সংক্রান্ত পত্র প্রত্যেক জেলা শিক্ষা অফিসের মাধ্যমে উপজেলা শিক্ষা অফিসে প্রেরণ করা হয়। পত্রে বিদ্যালয়সমূহের শিক্ষার মানোন্নয়নের জন্য বিভিন্ন শ্রেণিতে যথাক্রমে এ, বি, সি ও ডি শেণিতে ভাগ করে অফিস আদেশ জারির কথা উল্লেখ রয়েছে। প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের জন্য গ্রেডিং করার সময় ১১টি ক্ষেত্রে ১শ ৯টি কার্যক্রম চিহ্নিত করে ছক পূরণ করার কথা বলা হয়েছে। ৩ সদস্যের ১টি কমিটির মাধ্যমে গ্রেডিং পরিচালনা করা হয়েছে। এতে সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী শিক্ষা কর্র্মকর্তাকে আহ্বায়ক, সহকারী ইন্সট্রাক্টর (ইউআরসি)/নিকটবর্তী অন্য বিদ্যালয়ের এসএমসির সভাপতি সদস্য, নিকটবর্তী অন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষককে কমিটির সদস্য করার বিধান রাখা হয়েছে।

হাটহাজারী উপজেলার মধ্যে ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভা রয়েছে। ৫টি ক্লাস্টারের মধ্যে ১শ ৪৯টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৬১টি বিদ্যালয়কে এ গ্রেড, ৮৭টি বিদ্যালয়কে বি গ্রেড এবং ১টি বিদ্যালয়কে সি গ্রেড করা হয়েছে। তবে হাটহাজারীতে ডি গ্রেডের কোনো সরকারি প্রাথমিক বিদ্যালয় নেই।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাঈদা আলম জানান, শিক্ষার গুণগত মানোন্নয়নের জন্য প্রতি দুই বছর পরপর সরকারি নীতিমালা অনুসারে সম্প্রতি হাটহাজারীর প্রাথমিক বিদ্যালয়সমূহ গ্রেডিং করা হয়েছে।

ইতিমধ্যে শিক্ষা কমিটিতে গ্রেডিং অনুমোদিত হয়েছে। কমিটির অনুমোদনের পর অফিস আদেশ জারি করা হবে।

x