হলোলেন্স ২ আনতে পারে মাইক্রোসফট

রবিবার , ২০ জানুয়ারি, ২০১৯ at ৮:১৩ পূর্বাহ্ণ
30

সামনের মাসে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-এ প্রেস ইভেন্ট আয়োজন করতে যাচ্ছে মাইক্রোসফট। ধারণা করা হচ্ছে, ওই ইভেন্টে নতুন অগমেন্টেড রিয়ালিটি হেডসেট ‘হলোলেন্স ২’-এর ঘোষণা দেবে প্রতিষ্ঠানটি। খবর বিডিনিউজের।
২৪ ফেব্রুয়ারি এই ইভেন্ট আয়োজন করতে যাচ্ছে মাইক্রোসফট। এতে উপস্থিত থাকবেন প্রতিষ্ঠান প্রধান সাত্যিয়া নাদেলা, টেকনিক্যাল ফেলো অ্যালেঙ কিপম্যান এবং সিভিপি জুলিয়া হোয়াইট। কিপম্যানের নাম থেকেই ধারণা করা হচ্ছে হলোলেন্স ২ ইভেন্ট হবে এটি। এই প্রকল্পে অনেক অবদান রয়েছে তার।
উইন্ডোজ ফোন বন্ধ করার পর সামপ্রতিক বছরগুলোতে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-এ অংশ নেয়নি মাইক্রোসফট। সাধারণত উইন্ডোজ মোবাইলের বার্ষিক প্রেস ইভেন্ট ও উইন্ডোজ ফোনের আপডেট ও নতুন হ্যান্ডসেট আনা হতো এমডাব্লিউসি-তে। এবার নতুনভাবে নতুন ডিভাইস নিয়েই সম্ভবত অনুষ্ঠানটিতে ফিরছে মাইক্রোসফট।
কয়েক বছর ধরেই হলোলেন্স হেডসেট নিয়ে কাজ করছে মাইক্রোসফট। এর সাংকেতিক নাম বলা হয়েছে সিডনি। ধারণা করা হচ্ছে নতুন এই হেডসেটের দৃশ্যমান অঞ্চল আরও বিস্তৃত হবে। আগের চেয়ে অনেক পাতলা আর আরামদায়কও হবে ডিভাইসটি। বলা হচ্ছে, কার্যক্ষমতা বাড়াতে ডিভাইসটিতে যোগ করা হতে পারে পরবর্তী প্রজন্মের কাইনেক্ট সেন্সর এবং একটি কাস্টম এআই চিপ। ডিভাইসটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫০ প্রসেসর লাগানো হতে পারে বলেও গুজব রয়েছে। মাইক্রোসফটের ইভেন্ট নিয়ে তেমন বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি। তবে নতুন হলোলেন্সের পাশাপাশি প্রতিষ্ঠানের অ্যাজিউরসহ অন্যান্য ক্লাউড প্ল্যাটফর্ম এবং ক্লাউড নিয়ে ২০১৯ সালের পরিকল্পনা ঘোষণা করা হতে পারে অনুষ্ঠানটিতে।

- Advertistment -