হঠাৎ করে বমি করণীয় কী?

শনিবার , ২ মার্চ, ২০১৯ at ৬:২৬ পূর্বাহ্ণ
129

হঠাৎ করে বমি হলে অনেকেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। বিভিন্ন কারণে এই সমস্যা হতে পারে। এই সমস্যা কেন হয় এবং কী করণীয়? হঠাৎ বমির অনেকগুলো কারণ রয়েছে। সবচেয়ে প্রচলিত যেই কারণ সেটি হলো গ্যাসট্রিক এসিডিটি। এ ছাড়া মাথাব্যথার জন্য সমস্যা হতে পারে, ফুড পয়জনিংয়ের জন্য বমি হতে পারে, পেটে ব্যথার জন্য হতে পারে।
এসিডিটির জন্য বমি হলে রোগী অনেকদিন ধরেই অভিযোগটি করবে যে মাঝে মাঝে পেট ব্যথা হয়, মাঝে মাঝে বমি বমি ভাব হয়, আর কখনো কখনো বমি হয় ।
চিকিৎসা খুব স্বাভাবিক। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে রেনিটিডিন বা ওমিপ্রাজল জাতীয় ওষুধ খাওয়া যেতে পারে। যদি এতে সমস্যার সমাধান না হয় তাহলে একজন গ্যাসট্রোএন্টেরোলজিস্টের সঙ্গে যোগাযোগ করতে হবে।
মাথাব্যথা অনেক ধরনের রয়েছে। তবে সব ধরনের মাথাব্যথার সঙ্গে বমি হবে বিষয়টি এমন নয় জানিয়ে তিনি বলেন, সাধারণত মাইগ্রেন জাতীয় যেই মাথাব্যথা হয়, এতে বমি হতে দেখা যায়। প্যারাসিটামল জাতীয় ওষুধে কাজ না হলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, মাইগ্রেনের চিকিৎসা নিতে হবে।
ফুড পয়জনিংয়ের সঙ্গে বমি হলে সাধারণত আমরা দেখি, আগের দিন রোগী কোনো একটি খাবার খাওয়ার পর থেকেই প্রচণ্ড পেট ব্যথা শুরু হয়েছে। সেই সঙ্গে বমি ও পাতলা পায়খানা হবে। এই ধরনের রোগীকে সাধারণত বাসায় ব্যবস্থাপনা না করে হাসপাতালে নিয়ে যাওয়াটাই শ্রেয়। এছাড়া পেট ব্যথার জন্য বমি হতে পারে, ব্যথা পাকস্থলী থেকে হতে পারে, পিত্তথলি থেকে হতে পারে, অ্যাপেনডিসাইটিসের কারণে হতে পারে অথবা তলপেটের ব্যথার কারণে বমির ভাব হতে পারে।
এসব বিষয়ের চিকিৎসা সাধারণত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী করা ভালো।

x