হজে যাবেন সাকিব তাই খেলবেন না সিপিএল

মাহমুদুল্লাহ খেলবেন সেন্ট কিটসের হয়ে

স্পোর্টস ডেস্ক

বৃহস্পতিবার , ২৬ জুলাই, ২০১৮ at ৬:১২ পূর্বাহ্ণ
227

এবার আর ক্যারিবীয় প্রিমিয়ার লিগ সিপিএল খেলবেন না সাকিব আল হাসান। বিসিবি যে তাকে দুটির বেশি ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে নিষেধ করে দিয়েছে, তাই এবার সিপিএলে না খেলার সিদ্ধান্ত। নাকি ভারতের সাড়া জাগানো ফ্র্যাঞ্চাইজি টিটোয়েন্টি আসর আইপিএলের সাথে পাকিস্তান সুপার লিগ খেলার ইচ্ছে সাকিবের। সে কারণেই সিপিএলের অফার ছেড়ে দিচ্ছেন এই অল রাউন্ডার। জানা গেছে এবার হজে যাচ্ছেন সাকিব আল হাসান। তাই ক্যারিবীয় প্রিমিয়ার লিগ খেলবেন না। ওই সময়ই পবিত্র হজ পালন করবেন বলেই সিপিএল না খেলার সিদ্ধান্ত। বিসিবির প্রধান কোচ মিনহাজুল আবেদীণ নান্নু জানান, সাকিব হজে যাবে কিনা সেটা আমার জানা নেই। আর হজ এমন সময়, যার সাথে জাতীয় দলের কোন কার্যক্রমের ক্ল্যাশ হবারও সম্ভাবনা নেই। হজের সময় টাইগারদের কোন অ্যাসানমেন্টও নেই।’

সাকিবের হজে যাওয়া সম্পর্কে নিশ্চিত করে কোনো কিছু বলতে না পারলেও প্রধান নির্বাচক একটি নতুন তথ্য দিয়েছেন তা হলো, এবার সিপিএল খেলতে যাবেন মাহমুদউল্লাহ রিয়াদ। যদিও ওয়েস্ট ইন্ডিজের মিডিয়া আগেই জানিয়েছে, সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস মাহমুদউল্লাহ রিয়াদকে ৭০ হাজার মার্কিন ডলার মূল্যে নিলামে কিনেছে। তাই মাহমুদউল্লাহ রিয়াদের সিপিএল খেলার গুঞ্জনটা স্বাভাবিক। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু নিশ্চিত করেছেন, রিয়াদ সিপিএল খেলতে যাবেন। তার ভাষায়, রিয়াদ আমাদের কাছে আগস্ট ও সেপ্টেম্বর মাসেরও কিছু সময় ছুটি চেয়েছে এবং সেটা সিপিএল খেলার জন্য। নান্নু জানান, পুরো আগস্ট মাস ছুটি চেয়ে রেখেছেন মাহমুদউল্লাহ। এবং নান্নুর কথায় ও শরীরী অভিব্যক্তিতে মনে হলো, তারা মানে বিসিবি মাহমুদউল্লাহ রিয়াদকে সিপিএল খেলার অনুমতিও দেবেন।

এদিকে সাকিবের হজে যাবার বিষয়টি সম্পর্কে জাতীয় দলের প্রধান নির্বাচক নিশ্চিত করে কিছু বলতে না পারলেও বিসিবি লজিস্টিক কমিটির একটি দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, খবর সত্য। বিসিবি লজিস্টিক কমিটির এক ঊর্ধ্বতন কর্তা জানান ‘হ্যাঁ, সাকিব এবার হজব্রত পালনের সিদ্ধান্ত নিয়েছেন। এবং সব কিছু ঠিক থাকলে হয়ত এবারই হজে যাবেন বিশ্বসেরা অলরাউন্ডার। সাধারণতঃ ক্রিকেটার, কোচ, জাতীয় দলের কোচিং স্টাফসহ দলের যাবতীয় আনুষাঙ্গিক সুযোগ সুবিধা নিশ্চিত করার দায়িত্ব লজিস্টিক কমিটির। জাতীয় দলের ক্রিকেটারদের কোনো বিদেশি লিগ খেলতে যাওয়া, চিকিৎসার জন্য বিদেশ গমনসহ নানা ধরনের কাজকর্মের যোগানদাতাও এই লজিস্টিক কমিটি।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, সাকিব হজে গেলেও তার বিসিবির কাছ থেকে ছুটি নেয়ার দরকার হবেনা। কারণ জাতীয় দলের আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। আর দরজায় কড়া নাড়া এশিয়া কাপ ক্রিকেটের এবার আসর বসছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও আবুধাবিতে। খেলা মাঠে গড়াবে আগামী ১৫ সেপ্টেম্বর । পবিত্র হজব্রত পালন করে দেশে ফিরেও সাকিব অনায়াসে জাতীয় দলের ক্যাম্পে অংশ নিতে পারবেন। তবে সিপিএল খেলতে গেলে রিয়াদের ছুটি নিতে হবে। কারণ সূচি অনুযায়ী, রিয়াদের দল সেন্ট কিটস নেভিস প্যাট্রিয়টসের খেলা আছে ৪ সেপ্টেম্বর পর্যন্ত। তবে তার দল সেমিফাইনালে উঠলে এই অলরাউন্ডারের হয়তো তাতে অংশ নেয়া হবে না। কারণ প্লেঅফ ১ ও প্লেঅফ ২ এবং সেমিফাইনাল চলবে ১১ থেকে ১৪ সেপ্টেম্বর।

আর ফাইনাল ১৬ সেপ্টেম্বর। বলার অপেক্ষা রাখে না, ১৫ সেপ্টেম্বর থেকে শুরু এশিয়া কাপ। আর প্রথম দিনই দুবাইতে বাংলাদেশের খেলা শ্রীলঙ্কার সাথে। কাজেই বলে দেয়া যায় রিয়াদ সিপিএলে গ্রুপ পর্বের বেশি খেলতে পারবেন না।

x