সড়ক বাতি নাকি ঝিকমিক বাতি

হাসান আকবর

শুক্রবার , ২৩ আগস্ট, ২০১৯ at ১১:১৯ অপরাহ্ণ
217

নগরীর সড়ক বাতিগুলো বিয়েবাড়ির ঝিকমিক বাতির আদল পেয়েছে।

সন্ধ্যা থেকে নগরীর বিভিন্ন সড়কের লাইটগুলো আলো-আঁধারির খেলা শুরু করে। ঝিকমিক করা বাতিগুলো রাস্তায় চলাচলকারী মানুষের বিরক্তির কারণ হয়ে উঠে।

সূত্র বলেছে, রাত্রিকালীন সময়ে শহরের সৌন্দর্য্য, ব্যবসায়িক সুবিধা, সামাজিক নিরাপত্তা বৃদ্ধি এবং পথচারীদের জন্য আলোর সুবিধা নিশ্চিত করতে শহরজুড়ে লাগানো হয় সড়কবাতি। এর কিছু আছে এলইডি।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের লাগানো এ বাতিগুলো নিরবচ্ছিন্নভাবেই জ্বলার কথা কিন্তু আজ শুক্রবার (২৩ আগস্ট) নগরীর বেশ কিছু সড়কেই এ বাতিগুলো জ্বলেছে ঝিকমিক করে।

নগরীর লালদীঘি থেকে আন্দরকিল্লায় অবস্থিত নগর ভবন, জেএম সেন হল হয়ে গণিবেকারি এবং সিরাজদৌলা রোডে এ দৃশ্য চোখে পড়েছে।

এখানকার বাতিগুলো একবার জ্বলে, একবার নিভে বিরতিহীন ঝিকমিক করছিল।

সাধারণত কোনো উৎসব-পার্বণে ‘ঝিকমিক বাতি’ লাগানো হয় এবং সেগুলোই এরকম ঝিকমিক করে এবং তা উৎসব-পার্বণের আয়োজনের সৌন্দর্য বৃদ্ধি করে কিন্তু সিটি কর্পোরেশনের লাগানো সড়ক বাতির এমন আলোর নাচনে বিরক্তিবোধ করেন সাধারণ পথচারীরা। এতে চোখের সমস্যা হচ্ছিল বলেও জানান তারা।

এ বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (বিদ্যুৎ) আজ রাতে দৈনিক আজাদীকে বলেন, ‘পাথরঘাটা পিডিবি’র আওতায় যেসব লাইট আছে সেগুলোর ভোল্টেজ কমে যাওয়ার কারণে এমনটি হয়েছে। সাধারণত ভোল্টেজ ১৭০-এর নিচে এবং ২৪০-এর বেশি হলে এমনটি হয়ে থাকে। আমরা বিদ্যুৎ বিভাগের সঙ্গে যোগাযোগ করে তা সমাধানের চেষ্টা করছি।’

এ প্রকৌশলী আরো বলেন, ‘জন্মাষ্টমী উপলক্ষে বিভিন্ন স্থানে আলোকায়ন করা হয়েছে। ধারণা করছি আলোর ব্যবহার বৃদ্ধি পাওয়ায় এমনটি হয়েছে।’

ভিডিও দেখতে ক্লিক করুন: https://bit.ly/2MAgNKT

x