স্মৃতি সত্তায় ভাঙ্গা গড়ার নাট্য উৎসবের তৃতীয় দিন অতিবাহিত

শনিবার , ১৫ সেপ্টেম্বর, ২০১৮ at ৪:৩৪ পূর্বাহ্ণ
4

গ্রুপ থিয়েটার ঐক্য পরিষদচট্টগ্রামের আয়োজনে পাঁচ দিনব্যাপী ‘স্মৃতি সত্তায় ভাঙ্গা গড়ার নাট্য উৎসব ২০১৮’ এর ৩য় দিনের কর্মসূচি নাট্য প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হয় গতকাল শুক্রবার সকাল ১০টায়। নাট্যজন লালন দাশের রচনা ও নির্দেশনায় থিয়েটার শ্লোগান প্রযোজিত নাটক ‘একাত্তরের রামদাস’ প্রদর্শিত হয় দিবসের ১ম পর্বের সূচনায়।

বিকাল ৫টায় নগরীর স্টুডিও থিয়েটার মঞ্চে উৎসব কমিটির যুগ্ম আহ্বায়ক আব্দুল মাবুদ দোভাষের সভাপতিত্বে স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত হয়। নাট্যকর্মী তিলক চক্রবর্তীর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন চিত্রনায়ক পংকজ বৈদ্য সুজন, নাট্যকর্মী সজল চৌধুরী, স্বপন মজুমদার, প্রবীর কুমার দত্ত সাজু।

বক্তারা বলেন, নাট্যকর্মী, সংস্কৃতিকর্মী, সমাজকর্মী, রাজনৈতিক নেতাকর্মীর স্মৃতি জড়িয়ে আছে মুসলিম হল ও স্টুডিও থিয়েটারকে ঘিরে। দেশবিদেশের অনেক খ্যাতিমান ও কীর্তিমান শিল্পী, সংগঠক এবং রাজনীতিবিদের কর্মকীর্তির সাক্ষ্য বহন করে এই হল ও আঙ্গিনা। এখানেই শুরু হয় ঢাকার বাইরে চট্টগ্রামের একুশের বইমেলা। এছাড়া সঙ্গীত, নাটক, যাত্রা, কবিতা পাঠ, কবিগান, যাদু প্রদর্শনী, চিত্র প্রদর্শনী, আলেখ্যানুষ্ঠান, নৃত্যানুষ্ঠান, গীতিনাট্য, সেমিনার, আলোচনা প্রভৃতি। এখানে শিল্প সত্তার চর্চা ও বিকাশ ঘটিয়ে অনেক শিল্পী আজও জননন্দিত তারকার গৌরব বহন করছেন। স্বাধীনতা উত্তরকালে এখানে ব্যাপক নাট্যচর্চা চট্টগ্রামের সাংস্কৃতিক আন্দোলনকে বাঁচিয়ে রেখেছে।

সভা শেষে মুক্তমঞ্চে বৃন্দ আবৃত্তি পরিবেশন, নাটক থেকে পাঠ, কালপুরুষ নাট্য সম্প্রদায়ের পরিবেশনায় নাটক ‘বিনোদ’, নান্দিকারের পরিবেশনায় মঞ্চ নাটক ‘কোর্ট মার্শাল’, চট্টগ্রাম থিয়েটারের পরিবেশনায় ‘চাটগাঁইয়া নওজোয়ান’ মঞ্চস্থ হয়। প্রেস বিজ্ঞপ্তি।

x