স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন বাতিল করবে অ্যাপ

বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর, ২০১৯ at ১০:৪৯ পূর্বাহ্ণ
43

কখনও ফ্রি ট্রায়াল বা বিনামূল্যে যাচাইয়ের জন্য কোনো অ্যাপে রেজিস্ট্রেশন করেছিলেন আর সে সময়টি পেরিয়ে গেলে টাকা কেটে নেওয়া হয়েছে আপনার অ্যাকাউন্ট থেকে- এমন হয়েছে আপনার? বিনামূল্যের ট্রায়াল শেষ হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন বাতিল করবে যুক্তরাজ্যে আনা হয়েছে এমন অ্যাপ। অ্যাপটি বানিয়েছেন ডেভেলপার জশ ব্রাউডার। কিশোর বয়সেই ‘ডু নট পে’ নামে একটি অ্যালগরিদম বানিয়েছিলেন তিনি, পার্কিং জরিমানার বিরুদ্ধে সফলভাবে লড়াই করেছে এই অ্যালগরিদমটি। ব্রাউডারের নতুন অ্যাপ ফ্রি ট্রায়াল সার্ফিং কোনো গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্ট বা ক্রেডিট কার্ডের সঙ্গে যুক্ত নয়। তবে এটি একটি বড় ব্যাংকের সঙ্গে অংশীদারিত্বে রয়েছে বলে জানিয়েছেন তিনি। খবর বিডিনিউজের।
এই উদ্যোগকে ঠিক কোন ব্যাংক সমর্থন দিচ্ছে তা অবশ্য জানাননি তিনি। আমার এই ধারণাটি এসেছে যখন আমি বুঝতে পেরেছি এক বছর ধরে জিম মেম্বারশিপের জন্য আমাকে ২১.৯৯ ডলার করে কেটে নিয়েছে, অথচ ওই নিবন্ধন আমি কখনও ব্যবহার করিনি, বলেন ব্রাউডার। আমি আসলে ভুলেই গিয়েছিলাম আমি প্রথম দিকে বিনামূল্যে যাচাইয়ের (ফ্রি ট্রায়াল) জন্য নিবন্ধন করেছিলাম। ফ্রি ট্রায়াল কখন শেষ হবে সব সময় তার খবর রাখাটা বিরক্তিকর এবং সময়সাপেক্ষ বিষয়। ছয় সপ্তাহ আগে মার্কিন যুক্তরাষ্ট্রে চালু করা অয়েছে ফ্রি ট্রায়াল সার্ফিং। ইতোমধ্যেই এতে যুক্ত হয়েছেন ১০ হাজার গ্রাহক। ব্রাউডার ব্রিটিশ নাগরিক হলেও এখন মার্কিন যুক্তরাষ্ট্রেই বসবাস করছেন। আপাতত শুধু অ্যাপলের অ্যাপ স্টোরেই পাওয়া যাচ্ছে ফ্রি ট্রায়াল সার্ফিং। অ্যাপটির ওয়েব সংস্করণ নিয়ে এখনও কাজ চলছে। এই সেবার আওতায় প্রত্যেক গ্রাহককে একটি ভার্চুয়াল ক্রেডিট কার্ড নাম্বার এবং কাল্পনিক নাম দেওয়া হয়। এগুলো দিয়ে যেকোনো সেবায় নিবন্ধন করতে পারেন গ্রাহক। ব্রাউডির ডু নট পে প্রতিষ্ঠানেই কার্ডটি নিবন্ধন করা হয়।
ফ্রি ট্রায়াল সার্ফিং অ্যাপটি সেবাদাতা এবং ভার্চুয়াল কার্ডের মধ্যে কাল্পনিক নামে বানানো ইমেইলও আদান প্রদান করতে পারে, যাতে গ্রাহকের নিজের ইমেইল অ্যাড্রেস নিরাপদ থাকে। ব্রাউডার বলেন অন্যান্য কেনাকাটার ক্ষেত্রে অ্যাপের কার্ডটি কাজ করবে না। কিছু প্ল্যাটফর্ম এই সেবা ব্লক করার চেষ্টা করছে বলেও জানিয়েছেন ব্রাউডার। কোন কার্ডগুলো ডু নট পে’র মালিকানায় রয়েছে তা বের করার চেষ্টা করছে প্ল্যাটফর্মগুলো।

x