স্বাস্থ্য অ্যাপ: উচ্চ রেটিং মানেই উচ্চমান নয়

মঙ্গলবার , ১২ জুন, ২০১৮ at ৮:৫৩ পূর্বাহ্ণ
74

দৈনন্দিন জীবনে বাড়ছে স্বাস্থ্যবিষয়ক অ্যাপের ব্যবহার। অ্যাপের ফলাফলের ওপর ভিত্তি করেই এখন অনেক গ্রাহক রক্তচাপ, কিডনিসহ অন্যান্য রোগের চিকিৎসার সিদ্ধান্ত নিয়ে থাকেন। এই অ্যাপগুলো আসলে কতোটা নির্ভরযোগ্য তা উঠে এসেছে আইএএনএসএর এক প্রতিবেদনে। স্বাস্থ্যবিষয়ক অ্যাপগুলো ব্যবহারের ক্ষেত্রে অধিকাংশ সময়ই এর তারকা রেটিংয়ের ওপর নির্ভর করেন গ্রাহক। কিন্তু অ্যাপের এই রেটিং যে অ্যাপটি নিখুঁত তার নিশ্চয়তা দেয় না, এমনটাই উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। খবর বিডিনিউজের।

২৪ জন ব্যক্তির অ্যাপ পর্যালোচনা নিয়ে ভারতীয় ইংরেজি দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেসে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। এর মধ্যে ১১ জন উচ্চ রক্তচাপ, একজন কিডনি রোগ এবং আরেকজন হার্ট ট্রান্সপ্লান্টের পর রক্তচাপ পর্যবে ণের জন্য অ্যাপ ব্যবহার করছিলেন। যদিও অ্যাপে বলা থাকে অ্যাপটি মেডিক্যাল ডিভাইস হিসেবে নয় শুধু ‘বিনোদনমূলক’ উদ্দেশ্যে ব্যবহার করা উচিত, তারপরও অ্যাপগুলো স্বাস্থ্য সুরক্ষার কাজে ব্যবহার করে থাকেন গ্রাহক। পেশাদার স্বাস্থ্যসেবী ছয়জনও অ্যাপের পর্যালোচনা করেছেন। এর মধ্যে চারজন সেবিকা এবং একজন চিকিৎসক। অ্যাপে তারা রেটিং দিয়েছেন পাঁচ এর মধ্যে ৪.২ তারকা।

অন্য আরেকটি স্বাস্থ্যবিষয়ক অ্যাপের পর্যালোচনা করেছেন আরও ১১ জন। এর মধ্যে চারজন চিকিৎসক এবং সাতজন সেবিকা। তারা সবাই অ্যাপটির অনুমোদন দিয়েছেন। যদিও আরও দুই ব্যক্তি জানিয়েছেন একজন সেবিকা এবং একজন জরুরী বিভাগের চিকিৎসক অ্যাপটির অনুমোদন দেননি।

x