স্বল্প সুদে ঋণ চান নারী উদ্যোক্তারা

রবিবার , ৩ মার্চ, ২০১৯ at ১০:১৫ পূর্বাহ্ণ
65

নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণ চান নারী উদ্যোক্তারা। একইসঙ্গে তারা ভ্যাট, কর, শুল্ক কমানোর পাশাপাশি কম দামে ইপিজেডে শিল্প প্লট দিতে সরকারের কাছে দাবি জানিয়েছেন। গতকাল রাজধানীর ইকোনমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে উমেন এন্টারপ্রিনিওয়ার্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ওয়েন্ড) আয়োজিত প্রাক বাজেট সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরেন সংগঠনের প্রেসিডেন্ট ড. নাদিয়া বিনতে আমিন। খবর বাংলানিউজের।
দেশের নারী উদ্যোক্তাদের অধিকতর বিকাশের লক্ষ্যে এবং নারী উদ্যোক্তাবান্ধব পরিবেশ নিশ্চিত করতে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে আটটি দাবি বাস্তবায়নে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।
সংবাদ সম্মেলনে নাদিয়া বিনতে আমিন বলেন, সরকার নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ও কম সুদে ঋণ দেওয়ার নীতিমালা প্রণয়ন করলেও নারী উদ্যোক্তারা এ সুবিধা পাচ্ছেন না। ব্যাংক ঋণের ক্ষেত্রে পদ্ধতিগত জটিলতা নানাবিধ শর্তের বেড়াজাল ও উচ্চ সুদের কারণে প্রতিনিয়ত পুঁজি সংগ্রহে হিমশিম খাচ্ছে। এ বিষয়ে বিদ্যমান সরকারের নীতিমালা আরও সহজিকরণের মাধ্যমে তার কার্যকর বাস্তবায়ন দেখতে চায় নারী উদ্যোক্তারা। এছাড়া স্বল্প সুদে অবাধ পুঁজির প্রবাহ নিশ্চিত করার মাধ্যমে উদ্যোক্তাদের প্রধানতম সংকট নিরসনের জোর দাবি তিনি।
নারী উদ্যোক্তা দ্বারা পরিচালিত বছরে ৫০ লাখ টাকা টার্নওভার রয়েছে এমন প্রতিষ্ঠানের শূন্য হারে ভ্যাট অব্যাহতির দাবি জানিয়ে ওয়েন্ড প্রেসিডেন্ট বলেন, দেশের নারী উদ্যোক্তাদের সিংহভাগই ক্ষুদ্র ও মাঝারি মানের। ফলে উচ্চ হারে ভ্যাট আরোপ করা হলে তারা প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে পারবে না।
নতুন ভ্যাট আইনে তিনটি স্তরে সর্বোচ্চ পাঁচ শতাংশ হার নির্ধারণের সুপারিশ করেন। এছাড়াও আয়করের ক্ষেত্রে নারীদের জন্য বর্তমানে প্রচলিত করমুক্ত আয় সীমা তিন লাখের পরিবর্তে পাঁচ লাখ টাকায় উন্নীত করার দাবি জানান। এছাড়া নারী উদ্যোক্তাদের শুল্কমুক্ত সুবিধায় মেশিন ও মেশিনারিজ যন্ত্রাংশ আমদানি এবং বন্ড সুবিধায় কাঁচামাল আমদানির সুযোগ দেওয়ার সুপারিশ করেন তিনি।
সংবাদ সম্মেলনে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণ দেয়া, ভ্যাটের হার, কর হার, শুল্ক হার হ্রাস, ট্রেনিং ইনস্টিটিউট প্রতিষ্ঠা, বিভাগীয় শহরে সাপোর্ট সার্ভিস সেন্টার প্রতিষ্ঠা, আন্তঃজেলা ও আন্তর্জাতিক বিভিন্ন মেলায় নারীর প্রতিনিধিত্ব বাড়ানোর লক্ষ্যে সহায়ক নীতি প্রণয়ন ও বাংলাদেশ ইকোনমিক জোন (বেজা), ইপিজেড-এ নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে শিল্প স্থাপনে প্লট দেওয়ার দাবি তুলে ধরেন নাদিয়া বিনতে আমিন।

x