স্বল্প টিউশন ফিতে কানাডায় উন্নতমানের ডিগ্রি

ইউনিভার্সিটি অফ ম্যানিটোবা

প্রবীর বড়ুয়া

শনিবার , ২৮ সেপ্টেম্বর, ২০১৯ at ৯:০৩ পূর্বাহ্ণ
448

বাংলাদেশ থেকে যেসব শিক্ষার্থী উচ্চশিক্ষার্থে বিদেশ যেতে চান তাদের অনেকেরই পছন্দের তালিকার শীর্ষে আছে উত্তর আমেরিকার দেশ কানাডা। দেশটির শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি হলো ইউনিভার্সিটি অভ ম্যানিটোবা। ১৮৭৭ সালে প্রতিষ্ঠিত পশ্চিম কানাডার প্রথম বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে ২৯ হাজারেরও বেশি আন্ডারগ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট শিক্ষার্থী। তাছাড়া বিশ্ববিদ্যালয়টির এক লাখ ৪৫ হাজারেরও বেশি প্রাক্তন শিক্ষার্থী ছড়িয়ে রয়েছে বিশ্বের ১৪০টির মতো দেশে।
ইঞ্জিনিয়ারিং ডিগ্রি ও বিষয়

কানাডার শীর্ষস্থানীয় গবেষণা প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি হলো ইউনিভার্সিটি অফ ম্যানিটোবা। এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করা যাবে বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং, মাস্টার অফ ইঞ্জিনিয়ারিং ও পিএইচডি। যেসব বিষয়ে ডিগ্রিগুলো নেয়া যাবে সেগুলো হলো বায়োসিস্টেমস ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, রোবোটিকস, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইত্যাদি। এসব বিষয়ে ডিগ্রি অর্জন করে নিজের ক্যারিয়ার গড়ে তোলা যাবে মহাকাশচারী, এরোস্পেস ইঞ্জিনিয়ার, বায়োমেডিকেল ডিজাইনার, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার, এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ার, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে। বিশ্ববিদ্যালয়টির ইঞ্জিনিয়ারিং স্কুল কানাডার প্রাচীনতম যা প্রতিষ্ঠিত হয়েছিল ১৯০৭ সালে।
বিজনেস ডিগ্রি ও বিষয়

কানাডার ম্যানিটোবা প্রদেশের অন্য যেকোনো পোস্ট-সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠানের চেয়ে এ বিশ্ববিদ্যালয়ের এস্পার স্কুল অফ বিজনেস অধিক সংখ্যক ডিগ্রি, শিক্ষার্থীদের সহায়তা, ক্যাম্পাস সার্ভিস, বৃত্তি দিয়ে থাকে। কানাডার ইতিহাসে সবচেয়ে সফল ব্যবসায়িক ব্যক্তিত্বদের একজনের নামে প্রতিষ্ঠিত এস্পার স্কুল অফ বিজনেস আপনাকে দেবে অর্থনীতির জগতে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় জ্ঞান।
এখানে ব্যাচেলর অফ কমার্স ডিগ্রি অর্জন করার জন্য যেসব বিষয় অধ্যয়নের সুযোগ আছে সেগুলো হলো একাউন্টিং, এবরিজিনাল বিজনেস স্টাডিজ, একচুয়ারিয়াল ম্যাথমেটিকস, অন্ট্রাপেনারশিপ, ফিন্যান্স, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, ইন্টারন্যাশনাল বিজনেস, লজিস্টিকস এন্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস, ম্যানেজমেন্ট অফ অর্গানাইজেশনস, মার্কেটিং, অপারেশনাল রিসার্চ/অপারেশন্স ম্যানেজমেন্ট ইত্যাদি।
তাছাড়া এস্পার স্কুল অফ বিজনেসে আরো যেসব বিষয় অধ্যয়ন করা যাবে সেগুলো হলো কমার্শিয়াল ল, বিজনেস রিলেশন্স, ইন্টারন্যাশনাল মার্কেটিং, ফিন্যান্সিয়াল একাউন্টিং, ইনফরমেশন সিস্টেমস ফর ম্যানেজমেন্ট। উপরোক্ত বিষয়গুলো অধ্যয়নের পর আপনি হতে পারবেন সেলস ম্যানেজার, ফিন্যান্স ম্যানেজার, প্রোডাকশন ম্যানেজার, অপারেশন্স ম্যানেজার, পাবলিক রিলেশন্স ম্যানেজার ইত্যাদি।
কম্পিউটার সায়েন্সে ডিগ্রি ও বিষয়

ইউনিভার্সিটি অফ ম্যানিটোবায় যেসব বিষয়ে ব্যাচেলর অফ কম্পিউটার সায়েন্স ডিগ্রি অর্জন করা যাবে সেগুলো হলো সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, হিউম্যান-কম্পিউটার ইন্টারঅ্যাকশন এন্ড কম্পিউটার গ্রাফিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, নেটওয়ার্কস এন্ড সিকিউরিটি, কম্পিউটার সিস্টেমস, থিওরেটিক্যাল কম্পিউটার সায়েন্স ইত্যাদি।
কানাডার সেরা সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি হলো ইউনিভার্সিটি অফ ম্যানিটোবা। বিশ্ববিদ্যালয়টিতে প্রতিটি ক্লাশের শিক্ষার্থী সংখ্যা খুবই কম অর্থাৎ ৩৫-৪০ জন রাখা হয় যাতে শিক্ষার্থীরা শিক্ষকদের লেকচার মনোযোগ দিয়ে শুনতে পারেন। এখানে পাবেন বিশ্বের ৮০টিরও বেশি দেশের শিক্ষার্থীদের সাথে অন-ক্যাম্পাস লেখাপড়ার সুবিধা। বিশ্ববিদ্যালয়টি স্বল্প টিউশন ফি দিয়ে পড়াশোনা করা যায় কানাডার এমন সকল সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি। আপনার পছন্দের ডিগ্রি প্রোগ্রামে প্রতি বছর ভর্তি হতে পারবেন সেপ্টেম্বর, জানুয়ারি ও মে মাসে।
চট্টগ্রামে পিএফইসি গ্লোবাল অনেকদিন ধরে সুনামের সাথে স্টুডেন্ট ভিসা নিয়ে কাজ করে আসছে। কানাডার ইউনিভার্সিটি অফ ম্যানিটোবার বিভিন্ন ডিগ্রি প্রোগ্রামে ভর্তির ব্যাপারে বিস্তারিত জানার জন্য যোগাযোগ করতে পারেন- পিএফইসি গ্লোবাল, এমএম টাওয়ার, ৯ম তলা, ১১০৫ সিডিএ এভিনিউ, পূর্ব নাসিরাবাদ, চট্টগ্রাম। ফোন-০১৭৩০৭৮৫৪৫৯, ০১৭৩০৭৮৫৪৬৩ ওয়েবসাইট : www.pfecglobal.com.au/bangladesh

x