স্ত্রীকে হত্যার ২৩ বছর পর স্বামীর যাবজ্জীবন

আজাদী প্রতিবেদন

বুধবার , ১৬ জানুয়ারি, ২০১৯ at ৪:৫৩ পূর্বাহ্ণ
40

রাঙ্গুনিয়ায় ২৩ বছর আগে স্ত্রীকে কুপিয়ে হত্যার মামলায় স্বামীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। কারাদণ্ডপ্রাপ্ত আবুল বশর রাঙ্গুনিয়ার রাজানগরের পশ্চিম নিশ্চিন্তাপুর গ্রামের মৃত আবদুল হকের ছেলে। গতকাল মঙ্গলবার চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে এ রায় ঘোষণা করা হয়।
চট্টগ্রামের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুন্সী আবদুল মজিদ এই আদালতের অতিরিক্ত দায়িত্বে আছেন। রায়ে বশরের প্রথম পক্ষের ছেলে জাহাঙ্গীরকে খালাস দেন আদালত। দণ্ডপ্রাপ্ত আসামিকে একই রায়ে ২০ হাজার টাকা জরিমানার আদেশ দেওয়া হয়। জরিমানার টাকা প্রদানে ব্যর্থ হলে তাকে অতিরিক্ত আরো ১ বছরের কারাদণ্ডাদেশ দেন আদালতের বিচারক।
এ বিষয়ে আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পিপি লোকমান হোসেন চৌধুরী জানান, দ্বিতীয় স্ত্রীকে হত্যার অভিযোগে আসামি আবুল বশরকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। তিনি গ্রেপ্তার আছেন। রায় ঘোষণার পর তাকে কারাগারে পাঠানো হয়েছে।
জানা যায়, ১৯৯৬ সালের ২৯ জানুয়ারি রাঙ্গুনিয়ায় নিজের খামারবাড়িতে দ্বিতীয় স্ত্রী গুলবাহারকে কুপিয়ে হত্যা করেন আবুল বশর। পরে গুলবাহারের মৃতদেহ আগুন পুড়িয়ে দেওয়া হয়। এ ঘটনায় নিহত গুলবাহারের ভাই আহমদ হোসেন বাদী হয়ে আবুল বশর ও তার প্রথম পক্ষের সন্তান জাহাঙ্গীরকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন।
মামলায় উল্লেখ করা হয়, আবুল বশর জোরপূর্বক গুলবাহারকে বিয়ে করেছিলেন। এজন্য তাকে বাড়িতে না রেখে খামারবাড়িতে নিয়ে রাখেন। সন্তান না হওয়ায় তাকে হত্যা করা হয়।
এ মামলায় ১৯৯৬ সালের ২ আগস্ট অভিযোগপত্র দেওয়া হয়। অভিযোগ গঠন করা হয় ১৯৯৯ সালের ৬ জানুয়ারি। মামলায় ১৬ জন সাক্ষীর মধ্যে আটজন আদালতে সাক্ষ্য দেন।
এ বিষয়ে অতিরিক্ত জেলা পিপি অ্যাডভোকেট লোকমান হোসেন বলেন, মামলায় আসামির বিরুদ্ধে আনা অভিযোগ আদালতে যথাযথভাবে প্রমাণিত হয়েছে। এ কারণে বিচারক আসামিকে যাবজ্জীবন সাজা ও জরিমানার আদেশ দিয়েছেন।

x