সৃজনশীল উপস্থাপনার অনন্য মাধ্যমণ্ড‘আই’

রাজীব রুদ্র

শুক্রবার , ১ জুন, ২০১৮ at ৫:৪২ পূর্বাহ্ণ
23

আধুনিক সভ্যতা দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ”ণ্ড বিনয়কৃষ্ণ মুখোপাধ্যায়ের এই লাইনটা বর্তমানের সাথে খুবই সামঞ্জস্যপূর্ণ। জ্ঞানার্জনের জন্য যে পাঠ তাতে আনন্দ নেই কিন্তু সেখান থেকে আনন্দের উৎস তৈরি করে নিতে হয়। পাঠ্যবইয়ের বাইরের কিছু পড়া মানুষের সহজাত অভ্যাস, এই অভ্যাসের চর্চাকারী দু’ভাগে বিভক্তণ্ড একদল পাঠক আর বাকিরা লেখক। বিনোদনের দীর্ঘমেয়াদী উৎস বই। তবে বইয়ের পাশাপাশি একটা ম্যাগাজিন হতে পারে আপনার পথচলার সঙ্গী। আমি যখন সবেমাত্র বানান করা শিখছি, তখন আমার নতুন নতুন শব্দ পড়ার প্রবণতা ছিল, খবরের কাগজের শিরোনামগুলো পড়তাম। ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিকের সাথে সংযুক্ত রঙ্গিন কাগজের ছোট ম্যাগাজিনগুলোর প্রতি ভাললাগা জন্মেছিল। প্রযুক্তির কল্যাণে ইবুক এখন আমাদের হাতের মুঠোয় তারপরও নতুন ছাপানো বই, ম্যাগাজিনের পৃষ্ঠার গায়ে লেগে থাকা মিষ্টি গন্ধটা যেকোন পড়ুয়াকে মুগ্ধ করবে অনায়াসে। ম্যাগাজিনের প্রচলন এখন নেই বললেই চলে, তারপরও এই সময়টাতে আপনার ড্রয়িংরুমের টেবিলে একটা ম্যাগাজিন যখন স্থান পায় তা প্রমাণ করবে আপনার বিচক্ষণতাকে।

বিনোদন নাকি মানুষের মনের খোরাক। প্রতিটা মানুষই একটা নির্দিষ্ট ক্ষেত্রে তার পারদর্শীতা প্রদর্শনে সক্ষম। আপনি নিজের স্বাভাবিকতার বাইরে গিয়ে স্বীয় সত্তার মাধ্যমে গল্প, সিনেমা, মিউজিক ভিডিও নির্মাণশৈলী, ফটোগ্রাফিসহ যেকোন বিষয়ে আপনার প্রতিভা বিকশিত করতে আগ্রহী হন, তবে ‘আই ম্যাগাজিন’ আপনার জন্য আদর্শ প্ল্যাটফর্ম।

আপনি কেন ম্যাগাজিনটা পড়বেন এমন প্রশ্ন জাগা স্বাভাবিক। ম্যাগাজিনের ‘স্পটলাইট’ সেকশনে আপনার জন্য রয়েছে দেশ ও দেশের বাইরের মিডিয়া জগতের সফল মানুষদের স্বপ্নগাঁথার বর্ণনা। এবারের স্পটলাইটে রয়েছে ‘অজ্ঞাতনামা’ ছবি দিয়ে দেশবিদেশে মুন্সিয়ানা দেখানো পরিচালক তৌকির আহমেদ। কভার স্টোরিতে বরাবরই চলচ্চিত্র সম্পর্কিত যেকোন আয়োজনকে নিয়ে ফলোআপ করা হয়। এবারের বিষয় চিটাগং শর্ট ৩য় চলচ্চিত্র উৎসব যা বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে ভিন্নধারার এক সফল আয়োজন, আপনি সিনেমা উপভোগের পাশাপাশি নির্মাণে আগ্রহী হলে, সেক্ষেত্রে ফেস্টিভ্যাল আপনার জন্য বাড়তি পাওনা। এর প্রতিটা সংখ্যাতেই সফল ব্যক্তিদের স্মৃতিচারণ করার প্রয়াসের ধারাবাহিকতায় এবার স্মৃতিপটে ছিল প্রয়াত কালজয়ী সঙ্গীতশিল্পী আব্দুল জব্বার। ম্যাগজিনের ‘গবেষণা’ অংশে আলোচনা করা হয়েছে বাংলাদেশের সফল ও খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক জহির রায়হানের অপূর্ণ একটি চলচ্চিত্র নিয়ে যেখানে উঠে এসেছে গুণী এই পরিচালকের বর্ণাঢ্য আর বর্ণিল ক্যারিয়ার।

প্রচলিত বাণিজ্যিক ধারার বাইরে গিয়ে আমাদের দেশে অনেক ভালো ছবি হচ্ছে যা আপনার আমার জন্য মাস্টওয়াচ লিস্টে থাকা চাই, দেশের ও বাইরের এমন কিছু ছবি নিয়ে পাঠকদের জন্য সাজানো হয়েছে ‘মুভি রিভিউ’ সেকশনটা। সামাজিক যোগাযোগ সাইটগুলোতে হরহামেশাই আমাদের ভাবনাগুলোকে বয়ান করি, আপনি যদি মনে করেন আপনার ভাবনা চিন্তাগুলোকে আরো বেশী পাঠকের সামনে উপস্থাপন করা দরকার যা সহজে পাঠকের সাথে সরাসরি সংযোগ ঘটাতে সক্ষম, এইক্ষেত্রে আপনার সৃজনশীল সত্তাকে ত্রৈমাসিক এই পত্রিকাটি সম্মানিত করবে। প্রতিটা ছাপানো লেখার জন্য সম্মানীর ব্যবস্থাও রয়েছে।

মানুষ সহজাত প্রবৃত্তির বাইরে গিয়ে নিজেকে আলাদাভাবে জাহির করার মানসিকতার ভিত্তিতেই মূলত সৃজনশীল শাখার উদ্ভব; যাতে করে নিজের চিন্তাধারা বা ভাবাবেগের সাথে বহুমানুষের সংযোগ ঘটানো যায়। বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে ভিন্ন প্রয়াস এবং প্রান্তিক পর্যায়ের সৃজনশীল মানুষের জন্য উন্মুক্ত সম্ভাবনার পথ তৈরি করে দেয়ার কাজটি করে যাচ্ছে ‘আই’। আপনি যদি ‘আউট অফ বক্স’ কিছু করার ব্যাপারে আশাবাদী তবে অবশ্যই এই প্ল্যাটফর্মের সাথে নিজেকে যুক্ত করুন। ম্যাগাজিনের সৃজনশীল সাবলীল উপস্থাপনা দেখতে পাঠক হিসেবে আপনার কপিটি অবশ্যই সংগ্রহ করুন। ‘আই’ পরিবারের সর্বাঙ্গীন সাফল্য কামনা করি।

x