সুস্মিতা চৌধুরী (ভবিষ্যত অজানা, তবু…)

বৃহস্পতিবার , ৩ জানুয়ারি, ২০১৯ at ৪:৪৮ পূর্বাহ্ণ
140

: এক হাতে চায়ের কাপ, অন্য হাতে ২০১৯। নতুন বছরের ক্যালেন্ডারে নতুন সূর্যের আলো এসে পড়েছে। আলো এসে পড়েছে গাছে, দূরের পাহাড়ে, নদীতে, পাশের বাড়ির ছাদে, আমাদের বাড়ির গাঁদা, রঙ্গন আর হাসনাহেনার ওপর। জোড়া শালিকের গায়ের রঙ, টিয়ার সবুজ, মেঘের সাদা রঙ, নতুন পোশাকের নীল আর আমাদের ভালোবাসার লাল রঙের কথাগুলো ফুলদানীতে সাজাতে সাজাতে ভাবছিলাম, বছরের দিনগুলো তো সব এক রকম ছিল না।
ঠোঁটের কোনায় খানিকটা লেগে থাকা লিপস্টিক, চোখের নিচের লেপ্টে যাওয়া কাজল, লালের সাথে ম্যাচ করা টিপ মাঝে মাঝে ভালোবাসার রঙ পালটে দিয়েছিল। পাল্টে যাওয়া রঙ বাতাসের সাথে মিলেমিশে দিনের শেষে শহরময় ঘুরে আমার ঘরে এসেছিল । ভালোবেসে কাছে ডেকেছিলাম সেই সময়কে। স্পর্শ করেছিলাম ২০১৮ কে।
রুটিনের নাকি একটা গ্ল্যামার আছে। আমি তার অংশ হতে চেয়েছি বারবার। চোখের ভাষাতে পড়েছি মেঘ, জেনেছি ভালোবাসা। স্বাগত ২০১৯। নতুন সূর্যের আলোতে আলোকিত ক্যালেন্ডারের পাতাগুলোকে ভাগ করে নিলাম ।বন্ধুদের আড্ডা আর ভালোবাসার দেশ নামের শব্দগুলো দিয়ে সাজালাম ১৯। ভবিষ্যত অজানা, অচেনা হলেও রঙ বসালাম ইচ্ছেমতো। ১৮ র চাইতে ও বেশি। আরেকটু গ্ল্যামার নিলাম প্রিয় মানুষগুলো রঙ করা রুটিন থেকে। পাশে থাক শালিক, টিয়া, চড়ুই, নদী, পাহাড় আর আমার ভালোবাসার মানুষরা ।

x