সিআইডিসিতে বিশ্ব অর্থোডন্টিকস দিবস উদযাপন

বৃহস্পতিবার , ১৬ মে, ২০১৯ at ৩:৫৩ পূর্বাহ্ণ
10

নানা আয়োজনে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ অর্থোডন্টিকস বিভাগের উদ্যোগে বিশ্ব অর্থোডন্টিকস দিবস উদযাপন হয়েছে। গতকাল বুধবার এ দিবসটি উপলক্ষে কলেজ ক্যাম্পাসে র‌্যালি ও সেমিনার আয়োজন করা হয়। সিআইডিসির পরিচালক ডা. শাহিকুল জব্বারের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন সিআইডিসির অধ্যক্ষ ডা. মুসলিম উদ্দিন সবুজ, বিশেষ অতিথি ছিলেন ডা. শ ম রফিকুল ইসলাম, ডা. আলী হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অর্থোডন্টিকস বিভাগের সহকারী অধ্যাপক ও বাংলাদেশ অর্থোডন্টিকস সোসাইটির কার্যকরী সদস্য ডা. কামরুল হাসান। এতে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও চট্টগ্রাম মেডিকেল কলেজ এর প্রায় দুইশত চিকিৎসক অংশগ্রহন করেন।
ডা. কামরুল হাসান জানান, আঁকাবাকা, ফাকা ও উঁচু নিচু দাঁতকে সোজা করার বিষয়ে ডেন্টিস্ট্রির যে বিভাগে কাজ করা হয় তাকে অর্থোডন্টিঙ বলে। জন্মগত, অভ্যাসগত, আঘাতপ্রাপ্তিসহ বিভিন্ন কারণে দাঁত আঁকাবাকা হতে পারে।
আঁকাবাকা দাঁত শুধু একজন মানুষের মুখের সৌন্দর্য্য নষ্ট করে তা নয়, তার মুখের বিভিন্ন কার্যক্ষমতা ও কমিয়ে দিতে পারে। খাদ্য চর্বনে অসংগতি, মুখগহ্বরের অপরিচ্ছন্নতা, মুখের জয়েন্ট এর সমস্যা ইত্যাদি যা একজন ব্যাক্তির স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। এছাড়াও চোয়াল ও দাঁতের অসামঞ্জস্যতার জন্য একজন ব্যক্তি পারিবারিক ও সামাজিকভাবে হীনমন্যতায় ভুগতে পারেন। প্রেস বিজ্ঞপ্তি।

x