সিআইইউর মডেল ইউনাইটেড ন্যাশনস ক্লাবের যাত্রা

রবিবার , ৩ মার্চ, ২০১৯ at ৭:০৮ অপরাহ্ণ
131

ভারত-পাকিস্তানের সীমান্ত বিরোধ নিয়ে দুই পক্ষের মুখোমুখি অবস্থানে উত্তপ্ত বিশ্ব।

মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতনের কোনো সুরাহা হলো না এখনও।

ফিলিস্তিন-ইসরায়েলের বিষাদময় দিনগুলোতে আর কতো দিন উপোস কাটাবে সেখানকার-নারী শিশুরা?

বৈশ্বিক সমস্যার জটিল এমন বিষয়গুলোর সমাধান করে ধরনীতে শান্তির বার্তা প্রতিষ্ঠা করতে যাত্রা শুরু হলো চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) মডেল ইউনাইটেড ন্যাশনস ক্লাবের।

জাতিসংঘের আদলে তরুণদের অংশগ্রহণের মাধ্যমে ক্লাবটি নিয়মিতভাবে কথা বলবে মানবাধিকার, জলবায়ু, অর্থনৈতিক ও সামাজিক মুক্তি, সীমান্ত সমস্যা, সম্প্রীতি, বন্ধুত্ব স্থাপন, শান্তিপূর্ণ সহাবস্থানসহ নানা ইস্যু নিয়ে। গড়ে তুলবে সামাজিক জনমত।

সম্প্রতি নগরীর জামালখানের সিআইইউ ক্যাম্পাসের অডিটরিয়ামে এ উপলক্ষে আয়োজন করা হয় পরিচিতিমূলক অনুষ্ঠান ও কর্মশালা।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ছাড়াও ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মডেল ইউনাইটেড ন্যাশনস ক্লাবের বন্ধুরা।

সবার অংশগ্রহণ আর প্রাণখোলা আড্ডায় জমে ওঠে পুরো অনুষ্ঠান। শুরুতেই জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় দিনের কর্মসূচি। বক্তব্য দেন বিজনেস স্কুলের ডিন ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ, সহযোগী অধ্যাপক ড. সৈয়দ মনজুর কাদের ও ক্লাবের উপদেষ্টা প্রভাষক আশিকুল মাহমুদ ইরফান।

বক্তারা এ ধরনের উদ্যোগের প্রশংসা করে জানান, মডেল ইউনাইটেড ন্যাশনস ক্লাব জাতিসংঘ সম্পর্কে বিষদ ধারণা দেবে শিক্ষার্থীদের। এর ফলে ছাত্র-ছাত্রীদের বির্তক চর্চা, কাজের দক্ষতা, সমালোচনামূলক চিন্তা, পাবলিক স্পিকিংসহ সৃষ্টিশীল কর্মকান্ডগুলো অনেক বেশি বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে ছিল প্রাণবন্ত কর্মশালা। সেখানে আগামী দিনগুলোতে পুরো ক্লাবের কার্যক্রম কীভাবে পরিচালিত হবে তা নিয়ে ধারণা উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাঈম উদ্দিন, নির্বাহী সদস্য মাহমুদুর রহমান টিউলিপ, হেড অভ সেশন মোহাম্মদ মেজবাহ উদ্দিন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্লাবের যুগ্ম সচিব নভেরা নাফসি প্রমুখ।

অনুষ্ঠানে অন্তত ১০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

তারা প্রতীকী সম্মেলনের মাধ্যমে বৈশ্বিক নানা বিষয় নিয়ে বির্তকের ঝড় ওঠান। কথায় কথায় বেরিয়ে আসে সমাধানের একাধিক পথ।

জানতে চাইলে সিআইইউ’র মডেল ইউনাইটেড ন্যাশনস ক্লাবের সদস্য ফারিব রেজা বলেন, ‘আমরা এ ধরনের সংগঠনের মাধ্যমে দেশীয় নানা ইস্যুর পাশাপাশি আন্তর্জাতিক সমস্যাগুলো নিয়ে দলবেধে কাজ করবো। মানবতা প্রতিষ্ঠা করার জন্য তরুণদের ভেতর জোয়ার সৃষ্টি করবো।’

অপর সদস্য সাজিয়া আফরীন বলেন, ‘এই ক্লাবে ছেলেদের মতো মেয়েদের সংখ্যাও বেশি। তারা প্রত্যেকে পড়ালেখার বাইরে সমাজের জন্য নিজেকে বিলিয়ে দিতে কাজ করতে চায়।’

x