সিআইইউতে নানা আয়োজনে স্বাধীনতা দিবস পালিত

মঙ্গলবার , ২৬ মার্চ, ২০১৯ at ৫:৪৬ অপরাহ্ণ
85

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) অনুষ্ঠিত হয়েছে কবিতা পাঠ, স্মৃতিচারণ ও আলোচনাসভা। আজ মঙ্গলবার (২৬ মার্চ) সকালে নগরীর জামালখানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে বিভিন্ন স্কুলের শিক্ষক ও ক্লাবের সদস্যরা অংশ নেন। শুরুতেই জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় দিনের কর্মসূচি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশবরেণ্য রাষ্ট্রবিজ্ঞানী ও সিআইইউ-এর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী।

তিনি তার বক্তব্যে বলেন, ‘পাকিস্তানি শাসকদের নিপীড়ন ও বঞ্চনার বিরুদ্ধে লড়াই করে একদিন আমরা স্বাধীন হওয়ার স্বপ্ন দেখেছিলাম। দেশ স্বাধীন হওয়ার পর এখন মুক্তিযুদ্ধের চেতনা অন্তরে ধারণ করে দেশের উন্নয়নের জন্য তাই ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’

তিনি আরও বলেন, ‘তরুণ প্রজন্ম দেশকে ভালোবেসে যোগ্য ও সৎ নেতৃত্বের অভাব পূরণ করবে। ১৯৪৭-এর দেশভাগ, ভাষার জন্য দায়বদ্ধতা, বঙ্গবন্ধুর ভূমিকা, শহীদদের আত্মত্যাগসহ নানা পটভূমি তাদের মাধ্যমে ছড়িয়ে যাবে আন্তর্জাতিক পরিমণ্ডলে-এমনটা প্রত্যাশা আমার।’

সিআইইউ-এর ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমার প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্কুল অভ লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস-এর ডিন কাজী মোস্তাইন বিল্লাহ, স্কুল অভ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক খান, সিআইইউ-এর উপদেষ্টা অধ্যাপক ড. এম আইয়ুব ইসলাম ও বিজনেস স্কুলের ডিন ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ।

অনুষ্ঠানে সিআইইউ-এর ৯টি ক্লাবের সদস্যরা নিজস্ব পরিবেশনায় সবার কাছ থেকে হাততালি কুড়ান।

ক্লাবগুলোর মধ্যে ছিল মডেল ইউনাইটেড নেশন্স ক্লাব, সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি, এইচআরএম সোসাইটি, ইন্ডিপেন্ডেন্ট মার্কেটিং ক্লাব, কালচারাল ক্লাব, ইনট্রিনসিক ফাইন্যান্স ক্লাব, বিজনেস স্টুডেন্টস সোসাইটি, ইন্ডিপেন্ডেন্ট সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ক্লাব ও ইংলিশ ক্লাব।

x