সাহিত্যই পারে যুব সমাজকে মাদকসহ অসামাজিক কাজ থেকে দূরে রাখতে

কক্সবাজার সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠা বার্ষিকীতে বক্তারা

সোমবার , ১৩ মে, ২০১৯ at ৫:১১ পূর্বাহ্ণ
10

যুব সমাজকে সাহিত্যামুখী করার মাধ্যমে মাদকসহ বিভিন্ন অসামাজিক কর্মকাণ্ড থেকে দূরে সরিয়ে রাখা সম্ভব। কারণ নিটোল সাহিত্য-সংস্কৃতি চর্চা মানুষকে আসামাজিক কর্মকাণ্ড থেকে দূরে সরিয়ে রাখতে সাহায্য করে। এসব কাজের মাধ্যমে মানুষের বিবেক জাগ্রত হয়। অন্তরের সুপ্ত প্রতিভা বিকশিত হলে মানুষ অপরাধ প্রবণ কাজ থেকে দূরে সরে থাকে। কঙবাজার সাহিত্য একাডেমীর অষ্টাদশ বর্ষপূর্তি ও উনবিংশতিতম বর্ষে পদার্পণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তাগণ এসব কথা বলেন।
গত ১১ মে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি-লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর একেএম ফজলুল করিম চৌধরী। বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ক্যা থিং অং ও ইসলামীয় মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসার অধ্যক্ষ মুহাম্মদ জাফরুল্লাহ নূরী। অতিথি ছিলেন কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক আকতার চৌধুরী।
সভার শুরুতে একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান এডভোকেট সুলতান আহমেদ স্বাগত বক্তব্য রাখেন। একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নাসির উদ্দিন শুভেচ্ছা বক্তব্য পেশ করেন। সুলতান আহমেদ তাঁর বক্তব্যে একাডেমীর বিভিন্ন কর্মকাণ্ডের বর্ণনা প্রদান করেন।বক্তাগণ আরো বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমী কক্সবাজারের প্রতিনিধিত্বশীল সাহিত্য সংগঠন। সাহিত্য একাডেমী জেলার শিশু-কিশোর থেকে শুরু করে সর্বস্তরের সাহিত্যামোদিদের মননের বিকাশে কাজ করে যাচ্ছে। এ ধরণের সৃজনশীল কাজে সবাইকে এগিয়ে আসা উচিত। পাশাপাশি অন্যান্য সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন ও সৃজনশীল কাজে নিজেদেরকে সম্পৃক্ত করতে পারেন। সভাপতির বক্তব্যে মুহম্মদ নূরুল ইসলাম বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমী কলেজ, বিশ্ববিদ্যালয়ের সাহিত্যামোদি শিক্ষার্থীদের নিয়ে কাজ করতে চাই। তিনি এব্যাপারে কলেজ, মাদ্‌রাসাসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সহযোগিতা কামনা করেন। বিশেষ করে যেসব শিক্ষার্থী সাহিত্য চর্চা, গবেষণা করতে চায় একাডেমী তাদের নিয়ে কাজ করবে। একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুর কাদের বাবুলের পরিচালনায় অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি সুলতান আহমেদ, কবি অমিত চৌধুরী, কবি রুহুল কাদের বাবুল, কবি হাসিনা চৌধুরী লিলি, কবি সোহেল ইকবাল, কবি মনজুরুল ইসলাম, কবি শামীম আকতার, কবি এরশাদুর রহমান, কবি ফরিদুল ইসলাম, কবি গুলশান আরা বেগম, নির্বাণ পাল প্রমুখ।
পরে উপস্থিত সবার মাঝে ইফতারি বিতরণ করা হয়। এর আগে ইসলামীয় মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসার অধ্যক্ষ মুহাম্মদ জাফরুল্লাহ নূরী বিশেষ মুনাজাত পরিচালনা করেন। প্রেস বিজ্ঞপ্তি

x