সাঙ্গু ও মাতামুহুরী নদীর ভাঙন রোধে পৃথক ডিপিপি প্রণয়ন

লামা-আলীকদমে পাউবোর কারিগরি কমিটি

লামা প্রতিনিধি

বুধবার , ৯ অক্টোবর, ২০১৯ at ১০:২৭ পূর্বাহ্ণ
23

লামা ও আলীকদম উপজেলার মাতামুহুরী নদীর ভাঙন কবলিত বিভিন্ন এলাকা সরেজমিন পরিদর্শন করেছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ১০ সদস্য বিশিষ্ট একটি কারিগরি কমিটি। গতকাল মঙ্গলবার পাউবো পরিকল্পনা-১ এর পরিচালক ড. শ্যামল চন্দ্র দাসের নেতৃত্বে কমিটির সদস্যরা লামা পৌরসভা, রুপসী পাড়া, লামা সদর ইউনিয়ন এবং আলীকদমের ভাঙন কবলিত বিভিন্ন এলাকা পরিদর্শন করেন।
লামা পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলাম বলেন, প্রতিবছর বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টিতে পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় লামা শহর ও তদসংলগ্ন এলাকা প্লাবিত হয়ে জান-মালের ব্যাপক ক্ষতি হয়। একই সময় মাতামুহুরী নদীর ভাঙন বৃদ্ধি পেয়ে অনেক জনবসতিও নদী গর্ভে বিলীন হয়ে যায়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পাউবোর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিভিন্ন সময় আবেদন করা হয়েছে। পরে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর ঊশৈসিংয়ের চেষ্টায় পাউবো সাঙ্গু ও মাতামুহুরী নদীর ভাঙন রোধকল্পে দুটি পৃথক ডিপিপি প্রণয়নের সিদ্ধান্ত নেয়।
সূত্র জানায়, গঠিত কারিগরি কমিটি প্রস্তাবিত এলাকার নদী-খালসমূহ পুনরুদ্ধার ও ব্যবস্থাপনার নিরিখে নদী ভাঙনের কারণ ও গতি-প্রকৃতি পরিদর্শনপূর্বক প্রয়োজনীয় কর্ম পরিকল্পনা প্রণয়ন করবে। এছাড়া নদী-খালসমূহের আকস্মিক বন্যা-ভাঙন প্রতিরোধে স্থায়ী প্রতিরক্ষামূলক কাজ বাস্তবায়ন ও সংশ্লিষ্ট নদী খালের নাব্যতা বৃদ্ধিকল্পে খনন, পুনঃখনন, ড্রেজিং কাজের সংস্থান, ফ্লাডওয়াল নির্মাণসহ বিদ্যমান অবকাঠামোর পুনর্বাসন এবং পুনঃনির্মাণের প্রয়োজন হলে তার যৌক্তিকতা নির্ধারণ করে সুপারিশ পেশ করবে।
পাউবো বান্দরবানের নির্বাহী প্রকৌশলী ও কমিটির সদস্য সচিব মো. রাকিবুল হাসান বলেন, কমিটির সদস্যরা মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্ট সরেজমিন পরিদর্শন করেছেন। আশা করছি, আগামী ৩ মাসের মধ্যে সব চূড়ান্ত করে ভাঙন রোধ ও বন্যা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় কাজ শুরু করতে পারবো।
কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন পাউবো পরিকল্পনা-৩ এর উপ-প্রধান (মৎস্য) মো. রহমত আলী, প্রধান পানি ব্যবস্থাপনা দপ্তরের উপ-প্রধান (সমাজ বিজ্ঞান) সালমা বেগম, নির্বাহী প্রকৌশলী ডিজাইন-৪ মাজেদুর রহমান, পাউবো চট্টগ্রামের গবেষণা কর্মকর্তা (পরিবেশ ও বন) মো. শাফাত হোসেন প্রমুখ। এ সময় লামা পৌরসভা মেয়র, লামা সদর ইউপি চেয়ারম্যান মিন্টু কুমার সেন, রুপসী পাড়া ইউপি চেয়ারম্যান ছাচিং প্রু মার্মা উপস্থিত ছিলেন।

x