সাগরে ভাসমান ৫৮ রোহিঙ্গা উদ্ধার, ২ দালাল আটক

টেকনাফ প্রতিনিধি

বৃহস্পতিবার , ৩০ মে, ২০১৯ at ১০:৫৭ অপরাহ্ণ
88

বঙ্গোপসাগরের সেন্টমার্টিন উপকূল থেকে ভাসমান অবস্থায় ৫৮ রোহিঙ্গাকে উদ্ধার করেছে কোস্টগার্ড। এ সময় একটি ট্রলারসহ দুই দালালকে আটক করা হয়।

আজ বৃহস্পতিবার (৩০ মে) রাত ৯টার দিকে তাদের সেন্টমার্টিনের দক্ষিণ উপকূল থেকে উদ্ধার করা হয়। সেন্টমার্টিন কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট জুয়েল রানা এ তথ্য নিশ্চিত করেছেন।

উদ্ধার হওয়া রোহিঙ্গাদের মধ্যে ২৮ জন নারী, ২০ জন পুরুষ ও ১০টি শিশু রয়েছে।

আটক দালালরা হলেন টেকনাফের নাইট্যংপাড়া এলাকার মৃত রশিদ আহমদের ছেলে মো. রুবেল (২৩) ও কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের হাবিব উল্লার ছেলে ওমর ফারুক (২৪)।

স্টেশন কমান্ডার জুয়েল রানা বলেন, ‘সকাল থেকে স্থানীয় জেলেদের দেয়া তথ্যের ভিত্তিতে সেন্টমার্টিনের চারদিকে তল্লাশি অভিযানে নামে কোস্টগার্ড। এক পর্যায়ে সন্ধ্যার দিকে সেন্টমার্টিনের অদূরে তাদের অবস্থান পায় কোস্টগার্ডের একটি টিম। এখন তাদের উদ্ধার করে কোস্টগার্ড স্টেশনে আনা হয়েছে।’

তিনি বলেন, ‘মালয়েশিয়া নেয়ার প্রলোভনে এসব রোহিঙ্গাদের ফাঁদে ফেলে দালালরা। তারপর তাদের দীর্ঘ সময় সাগরে ভাসমান রাখে দালাল চক্র। পরে খবর পেয়ে তাদের উদ্ধার করেছি।’

উল্লেখ্য, গত এক মাসে কক্সবাজার উপকূল থেকে মালয়েশিয়া পাচারকালে তিন শতাধিক রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। তাদের মধ্যে বেশিরভাগই ছিল নারী। ২০১৫ সালের মতো আবারো মানবপাচারকারীরা সক্রিয় হওয়ায় নড়েচড়ে বসেছে প্রশাসন।

x