সাইবার জগতে মেয়েদের নিরাপদ রাখতে প্রয়োজন তাদের সচেতনতা

মঙ্গলবার , ৬ আগস্ট, ২০১৯ at ৬:৫৮ অপরাহ্ণ
88

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হয়েছে ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ার্নেস ফর অল’ শীর্ষক দিনব্যাপী সেমিনার।

সম্প্রতি নগরীর জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের অডিটরিয়ামে এই সেমিনারের আয়োজন করা হয়।

সিআইইউ’র ইন্ডিপেন্ডেন্ট সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ক্লাব (আইসেক) ও সোসাইটি ফর দ্য পপুলারাইজেশন অভ সায়েন্স, বাংলাদেশ (এসপিএসবি) যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে সাইবার সিকিউরিটির ধরন, ফেসবুক-টুইটার-ইন্টারনেট ব্যবহারে মেয়েদের বিড়ম্বনা, সচেতনতা, অ্যাকাউন্ট নিরাপদ রাখার উপায়, ডিজিটাল ডিভাইস, নেটওয়ার্ক, ভাইরাস মোকাবিলাকরাসহ নানা বিষয়গুলো তুলে ধরা হয়।

সেমিনারটি মেয়েদেরকে সচেতন করার উদ্দেশ্যে হলেও এতে ছাত্ররাও সাইবার সিকিউরিটি নিয়ে তাদের সামাজিক দায়িত্ব ও কর্তব্য তুলে ধরেন। অনুষ্ঠানে অতিথিরা ছাড়াও সিআইইউর স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সব শিক্ষক ও শিক্ষার্থী অংশ নেন।

সেমিনারে এসপিএসবি’র ঊর্ধ্বতন কর্মকর্তা ও ঢাকা নর্দার্ন বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মাহবুবা সুলতানা বলেন, ‘সাইবার সিকিউরিটি বা নিরাপত্তা নিয়ে মেয়েদের সবচেয়ে বেশি ভাবতে হয়। সামাজিকভাবে মানুষের কাছে তাদেরকে হেয় করার চেষ্টা সবসময় আছে। তাই মেয়েদের সচেতনতাই পারে তাদের নিরাপদ রাখতে।’

তিনি আরও বলেন, ‘ইন্টারনেট ব্যবহার করার আগে অবশ্যই অপারেটিং সিস্টেম আপটুডেট রাখতে হবে। ব্যক্তিগত তথ্য নেটওয়ার্ক সংযুক্ত তথ্যে না রাখাই ভালো। অপরিচিত ব্যক্তিকে ফেসবুকে কখনই বন্ধু করা যাবে না।’

মাহবুবা সুলতানা পাসওয়ার্ড ব্রাউজারে অটো সেইভ না করা, অপরিচিত ইমেইল না খোলা, সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত তথ্য না দেয়াসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলো মেয়েদের মনে করিয়ে দেন।

অনুষ্ঠানের সভাপতি ও সিআইইউ’র কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান আতিকুর রহমান বলেন, ‘সাইবার জগতে নিরাপদ ও সুরক্ষিত থাকাটা এখন নতুন চ্যালেঞ্জ।’ আগামীতে এই ধরনের সেমিনার আরও বড় পরিসরে অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন স্কুল অভ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সিনিয়র শিক্ষক সহযোগী অধ্যাপক ড. আসিফ ইকবাল, ড. মোহাম্মদ রেজাউল করিম প্রমুখ।

x