সরকারি হলো বৃহত্তর চট্টগ্রামের আরো ৩টি স্কুল

সারা দেশে ১৩টি

আজাদী প্রতিবেদন

বৃহস্পতিবার , ১১ অক্টোবর, ২০১৮ at ৬:৩১ পূর্বাহ্ণ
321

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী সরকারি হলো আরও ১৩টি বেসরকারি মাধ্যমিক স্কুল। এই তালিকায় বৃহত্তর চট্টগ্রামের ৩টি স্কুল রয়েছে। গত ৯ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব লুৎফুন নাহার স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপন জারির দিন (৯ অক্টোবর) থেকে এ আদেশ কার্যকরের কথা উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে। একইসাথে সরকারিকৃত এসকল প্রতিষ্ঠানে বর্তমানে কর্মরত কোন শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে। মঙ্গলবার জারিকৃত প্রজ্ঞাপনে সরকারি হওয়া বৃহত্তর চট্টগ্রামের ৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলাধীন নানিয়ারচর মডেল উচ্চ বিদ্যালয়, বরকল উপজেলার বরকল মডেল উচ্চ বিদ্যালয় এবং খাগড়াছড়ির গুইমারা উপজেলাধীন গুইমারা মডেল হাইস্কুল।
এর আগে সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে গত ১৩ সেপ্টেম্বর ৪৪টি, ১৬ সেপ্টেম্বর ১টি, ২৪ সেপ্টেম্বর ৪৩টি এবং ২৭ সেপ্টেম্বর ২৫টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করা হয়। সেপ্টেম্বরে সবমিলিয়ে সরকারিকৃত বিদ্যালয়ের সংখ্যা ১১৩টি। এর মধ্যে বৃহত্তর চট্টগ্রামে সরকারি হওয়া স্কুলের সংখ্যা ৮টি।
এই ৮টি বিদ্যালয় হলো- রাঙ্গুনীয়া উপজেলার পোমরা বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়, চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া নিত্যানন্দ গৌড়চন্দ্র মডেল উচ্চ বিদ্যালয়, চট্টগ্রামের দক্ষিন সাতকানিয়া গোলাম নবী মডেল উচ্চ বিদ্যালয়, রাউজান আরএসি মডেল হাই স্কুল, কঙবাজার জেলার পেকুয়া উপজেলার পেকুয়া মডেল জিএমসি ইনস্টিটিউশন, রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ির কাচালং মডেল উচ্চ বিদ্যালয়, ফটিকছড়ি করোনেশন আদর্শ মডেল উচ্চ বিদ্যালয় ও আনোয়ারা আদর্শ উচ্চ বিদ্যালয়।
সর্বশেষ ৯ অক্টোবরের প্রজ্ঞাপনে সরকারি হওয়া ১৩টি সহ সেপ্টেম্বর ও অক্টোবরে সরকারিকৃত স্কুলের সংখ্যা দাঁড়ালো ১২৬টি। এর মধ্যে বৃহত্তর চট্টগ্রামে সরকারি হওয়া স্কুলের সংখ্যা দাঁড়িয়েছে ১১টিতে।
উল্লেখ্য, যেসব উপজেলায় সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ নেই, সেসব উপজেলায় একটি করে মাধ্যমিক বিদ্যালয় এবং একটি করে কলেজকে সরকারি করার সিদ্ধান্ত রয়েছে সরকারের। দুই দফায় দেশের ২৭৬টি বেসরকারি কলেজকে সরকারি করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। আর ধাপে ধাপে মাধ্যমিক বিদ্যালয়গুলোকে সরকারিকরণ করা হচ্ছে। সবমিলিয়ে তিন শতাধিক বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করা হতে পারে।

x