সম্মেলনের প্রস্তুতি গ্রহণে ওয়ার্ড নেতাদের চিঠি

মহানগর আওয়ামী লীগ

শুকলাল দাশ

রবিবার , ২১ জুলাই, ২০১৯ at ৩:৩২ পূর্বাহ্ণ
142

আগামী ২ সেপ্টেম্বর থেকে নগরীর ৪৩ সাংগঠনিক ওয়ার্ডে ধারাবাহিকভাবে সম্মেলনের প্রস্তুতি গ্রহণে ওয়ার্ড সভাপতি-সাধারণ সম্পাদকের কাছে চিঠি দিচ্ছে মহানগর আওয়ামী লীগ। এদিকে দীর্ঘদিন পর ওয়ার্ড সম্মেলনের তারিখ নির্ধারণ হওয়ায় সম্ভাব্য পদ প্রত্যাশীসহ তৃণমূলের নেতাকর্মীদের মধ্যে চাঙা ভাব বিরাজ করছে। নগরীর প্রায় প্রতিটি ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী দুটি গ্রুপের সক্রিয় অবস্থান থাকায় কমিটি গঠনকে কেন্দ্র করে উভয় গ্রুপের মধ্যে পদ-পদবী নিয়ে চলছে স্নায়ু যুদ্ধ।
জানা যায়, কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী অক্টোবরে দলের জাতীয় কাউন্সিলের আগে নগর আওয়ামী লীগ নির্ধারিত ওয়ার্ড সম্মেলনের তারিখ অনুযায়ী সম্মেলন করার প্রস্তুতি নিতে চিঠিতে ওয়ার্ড নেতাদের প্রতি নির্দেশনা রয়েছে। এই নির্দেশনার যাতে কোনো ধরনের ব্যত্যয় না ঘটে সে ব্যাপারেও সতর্ক করা হয় চিঠিতে। ওয়ার্ড সম্মেলনের আগে প্রতিটি ওয়ার্ডের ৩টি ইউনিটের সম্মেলন শেষ করারও নির্দেশনা রয়েছে মহানগর আওয়ামী লীগের। এদিকে অক্টোবরে দলের জাতীয় কাউন্সিলের আগে ওয়ার্ড, ইউনিয়ন (উপজেলা পর্যায়ে) ও থানা সম্মেলন শেষ করার জন্য কেন্দ্র থেকে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের কাছে চিঠি পাঠানো হয়েছে। কেন্দ্র থেকে চিঠি পাওয়ার পর ইউনিট, ওয়ার্ড, ইউনিয়ন ও থানা সম্মেলনের প্রস্তুতি শুরু করেছে মহানগর ও জেলা আওয়ামী লীগ।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ গত ১০ জুলাই কার্যনির্বাহী কমিটির সভায় আগামী ২ সেপ্টেম্বর থেকে ওয়ার্ড সম্মেলন শুরুর সিদ্ধান্ত নিয়েছে। সেই প্রেক্ষিতে গত শুক্রবার রাতে দলের সভাপতিমণ্ডলীর সভা করেছে। আগামীকাল (২২ জুলাই) বর্ধিত সভা আহ্বান করেছে।
মহানগর আওয়ামী লীগের ওয়ার্ড সম্মেলনের ব্যাপারে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন জানান, ২ সেপ্টেম্বর নগরীর ওয়ার্ড সম্মেলন আনুষ্ঠানিকভাবে শুরু হবে। প্রথমে ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডের সম্মেলন অনুষ্ঠিত হবে। এরপর ধারাবাহিকভাবে সকল ওয়ার্ড সম্মেলন সম্পন্ন হবে।
তিনি জানান, প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরী ও কাজী এনামুল হক দানুর নেতৃত্বাধীন কমিটির মেয়াদকালীন সময়ে যে ১৮টি ওয়ার্ডের সম্মেলন অনুষ্ঠিত হয়নি সেই সব ওয়ার্ডে সম্মেলন আগে সম্পন্ন করা হবে। ৪৩টি সাংগঠনিক ওয়ার্ডের সম্মেলন শেষ হওয়ার পরপরই মহানগরীর আওতাধীন ১৫টি থানা কমিটির সম্মেলনের ব্যাপারে সিদ্ধান্ত হবে।
মহানগর আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, নগরীর ৭টি ওয়ার্ডে দীর্ঘদিন দ্বৈত কমিটি ছিল। অবশেষে এই ৭ ওয়ার্ডের দুই কমিটির নেতাদের নিয়ে সর্বসম্মতভাবে একটি করে আহ্বায়ক কমিটি গঠন করে দেয়া হয়েছে।
ওয়ার্ড আওয়ামী লীগের নেতাকর্মীদের সাথে কথা বলে জানা গেছে, সম্মেলনকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে ৪৩ ওয়ার্ডের পদ প্রত্যাশী নেতাকর্মীরা সক্রিয় হয়ে উঠেছেন। প্রতিটি সভা-সমাবেশে রয়েছে তাদের সরব উপস্থিতি। পদের জন্য কেউ এই গ্রপে আর কেউ অপর গ্রুপে তদবির চালিয়ে যাচ্ছে। তারপরও সুষ্ঠু ও সুন্দরভাবে ওয়ার্ড সম্মেলন যাতে সম্পন্ন হয় সেই প্রত্যাশা দলের নেতাকর্মীদের।

x