সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে গঠনমূলক বিতর্ক অপরিহার্য

রবি-দৃষ্টি বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধনে মেয়র

শুক্রবার , ১৪ সেপ্টেম্বর, ২০১৮ at ৪:৫৩ পূর্বাহ্ণ
29

চট্টগ্রামে গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিতর্ক প্রতিযোগিতা রবিদৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশিপ ২০১৮। এ বছর এই প্রতিযোগিতার ২৬তম আসর।

জেলা শিল্পকলা একাডেমিতে প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতা উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ এবং প্রাক্তন বিতার্কিক ও নাগরিক টেলিভিশনের সিইও আবদুন নূর তুষার উপস্থিত ছিলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন রবির হেড অফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলম, মিডিয়া, কমিউনিকেশনস অ্যান্ড সাস্টেইনেবিলিটির ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর এবং ক্লাস্টার মার্কেট ডিরেক্টর এ এস এম এনায়েতুর রহমান।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বাংলাদেশকে উন্নত জাতি হিসেবে প্রতিষ্ঠা করতে আমাদেরকে মনের সঙ্কীর্ণতা দূর করতে হবে। সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে গঠনমূলক বিতর্ক অপরিহার্য। সমাজকে সমৃদ্ধ করতে জীবনের প্রতিটি ক্ষেত্রে যুক্তি প্রয়োগ করতে হবে।

রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, জ্ঞানভিত্তিক সমাজ গঠনে অন্যতম ভূমিকা পালন করে বিতর্ক। এই প্রেক্ষাপটে তরুণদের এ শিল্পের সাথে পরিচয় করিয়ে দেওয়াটা নিঃসন্দেহে এক বড় পদক্ষেপ। আমাদের সমাজে বিতর্ক চর্চা ছড়িয়ে দেয়ার জন্য দৃষ্টি চট্টগ্রামের আয়োজকদের জানাই আন্তরিক অভিবাদন। শীর্ষ ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি হিসেবে এ সামাজিক উদ্যোগের সাথে থাকতে পেরে আমরা আনন্দিত। জ্ঞান অর্জনের ক্ষেত্রে ইন্টারনেটের চেয়ে সুবিধাজনক আর কিছু নেই। আর রবির ৭ হাজার ১শ’টি ৪.৫জি সাইট নিয়ে গড়ে উঠা দেশের বৃহত্তম ৪.৫জি নেটওয়ার্ক সে পথকে আরো মসৃণ করেছে। তরুণদের জন্য জ্ঞানের দ্বার উন্মোচন করতে পেরে আমরা গর্বিত। আমরা বিশ্বাস করি, যুক্তিনির্ভর সমাজ গঠনে দেশব্যাপী বিস্তৃত আমাদের টেলিযোগাযোগ অবকাঠামো সহায়ক ভূমিকা পালন করছে।

প্রাক্তন বিতার্কিক আবদুন নূর তুষার বলেন, আমরা বিতর্কের মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে পারি। সৃষ্টিশীল, কল্পনাপ্রবণ, সাহসী ও চিন্তাশীল মানুষের কাজ হলো বিতর্কএই সব গুণাবলী একটি আদর্শ মানুষ গড়ে তুলতে সাহায্য করে।

দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনের সহসভাপতি সাইফ চৌধুরী এবং দৃষ্টির সাধারণ সম্পাদক সাবের শাহ।

রবিদৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশিপ ২০১৮’র আওতায় স্কুল বিতর্ক প্রতিযোগিতার ২৬তম আসরে চট্টগ্রামের ৪২টি স্কুল, ১৫তম বিশ্ববিদ্যালয় বিতর্কে দেশের ৩২টি বিশ্ববিদ্যালয় এবং ১৬তম কলেজ বিতর্কে দেশের ১৬টি কলেজ অংশ নিয়েছে। দেশের বৃহত্তম এই বিতর্ক প্রতিযোগিতাটি শেষ হবে আগামী ২২ সেপ্টেম্বর। প্রেস বিজ্ঞপ্তি।

x