সমাজের সকলের প্রতিবন্ধীদের পাশে দাঁড়ানো উচিত

অটিজম বিষয়ক কর্মশালায় মেয়র

শনিবার , ২৪ আগস্ট, ২০১৯ at ১০:৫২ পূর্বাহ্ণ
77

নিষ্পাপ ফাউন্ডেশন চট্টগ্রামের উদ্যোগে দুদিনব্যাপী অটিজম বিষয়ক কর্মশালা গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে। চসিক কেবি আবদুস ছত্তার মিলনায়তনে গতকাল সকালে এই কর্মশালার উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। প্রশিক্ষণ কর্মশালায় নগরীর ১৩টি বিশেষ শিক্ষা প্রতিষ্ঠানের ১২৫ জন শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবক অংশ গ্রহণ করেন।
উদ্বোধনী বক্তব্যে সিটি মেয়র বলেন, যারা প্রতিবন্ধী এবং অটিজমে ভুগছে তাদের পাশে সমাজকে দাঁড়াতে হবে। এটা তাদের জন্মের দোষ নয়, আল্লাহতো মানুষকে বিভিন্নভাবেই সৃষ্টি করেন। কাজেই এই রোগকে অবহেলার চোখে দেখাও ঠিক নয়। সুস্থ মানুষকে যেভাবে সহযোগিতা প্রদান করা হয়, তেমনি যারা প্রতিবন্ধী এবং অটিজমে ভুগছে তাদের প্রতিও আমাদের সমানভাবে দায়িত্ব পালনে উদ্যোগী হতে হবে।
তিনি বলেন, অটিজম আক্রান্তরা সমাজেরই অবিচ্ছেদ্য অংশ। তাদের পাশে দাঁড়িয়ে তাদের সুপ্ত প্রতিভা বিকাশের সুযোগ করে দিতে হবে। একদা আমাদের সমাজে অটিজম সম্পর্কে বিভিন্ন ধরনের ভ্রান্ত ধারণা ছিল। এ ব্যাপারে সার্বিক জ্ঞান না থাকায় অটিজম শিশুদেরকে ঘরে আবদ্ধ রাখা হত। কিন্তু বর্তমান সরকারের নানামুখী উদ্যোগে অটিজম বিষয়ে সেই ভ্রান্ত ধারণা থেকে সমাজ বেরিয়ে আসতে সক্ষম হয়েছে। সরকারের কার্যকরী পদক্ষেপ এবং ব্যাপক প্রচার-প্রসারের কারণে জনগণ এখন অনেক সচেতন হয়েছে।
তিনি আরো বলেন, অটিজম শিশুদেরকে বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে মূল স্রোত ধারায় ফিরিয়ে আনার পরিবেশ সৃষ্টি হয়েছে। অভিভাবক এবং শিক্ষক-শিক্ষিকা যতবেশি জ্ঞান আহরণ করবেন ততবেশি এই অটিজম শিশুদেরকে মূল স্রোতে ফিরিয়ে আনা সম্ভব হবে।
সিটি মেয়র বলেন, নিষ্পাপ অটিজম ফাউন্ডেশন একটি সার্বজনীন প্রতিষ্ঠান। এতে অটিজম হোম প্রতিষ্ঠায় যে উদ্যোগ নেওয়া হয়েছে তার ভবন নির্মাণসহ সকল কাজে সহযোগিতার আশ্বাস প্রদান করেন সিটি মেয়র। একই সাথে তিনি সমাজের বিত্তশালীদেরও এগিয়ে আসার আহ্বান জানান। অটিজম বিষয়ে নিষ্পাপ ফাউন্ডেশনের গৃহীত কর্মসূচিকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, এইরকম উদ্যোগের ফলে অটিজম শিশুরা উৎসাহ ও উদ্দীপনায় নিজেদের তৈরি করার সুযোগ পাবে।
নিষ্পাপ অটিজম ফাউন্ডেশনের সভাপতি এম নাসিরুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ঝুলন কুমার দাশের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সূচনা ফাউন্ডেশনের কনসালটেন্ট ডা. নুশরাত ইয়াসমিন আহমেদ উপস্থিত ছিলেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনালের কেবিনেট সচিব লায়ন জি কে লালা, মহানগর লায়ন্স ক্লাবের প্রেসিডেন্ট লায়ন ইঞ্জি. বিপ্লব দাশ ও চট্টগ্রাম প্রয়াসের অধ্যক্ষ লে. কর্নেল ইমরান আজাদ। অনুষ্ঠান উদ্বোধক ছিলেন জেলা সমাজ সেবা কার্যালয় চট্টগ্রামের উপ-পরিচালক শহিদুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের নির্বাহী সভাপতি অধ্যাপক ডা. বাসনা মুহুরী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন খোরশেদ আলম কাদেরী, ইঞ্জি. অসীম বড়ুয়া, সুব্রত বিকাশ প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

x