সমরের বিরুদ্ধে মামলার পিবিআই তদন্তে আপত্তি বিষয়ে শুনানি পিছিয়েছে

আদালত প্রতিবেদক

মঙ্গলবার , ১৬ অক্টোবর, ২০১৮ at ১২:০৭ অপরাহ্ণ
43

শিক্ষানবিশ আইনজীবী সমর কৃষ্ণ চৌধুরীর বিরুদ্ধে বোয়ালখালী থানায় পুলিশের দায়ের করা মাদক মামলার তদন্ত পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) করবে কিনা- সেটি নির্ধারণের পরবর্তী তারিখ ২২ অক্টোবর ধার্য করেছেন আদালত। চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. ইসমাঈল হোসেনের আদালতে রিভিশন মামলা দায়ের করা এসআই আতিক উল্লাহ গতকাল সোমবার সময়ের আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন। চট্টগ্রাম জেলা পুলিশের আদালত পরিদর্শক (প্রসিকিউশন) বিজন কুমার বড়ুয়া এ তথ্য নিশ্চিত করেছেন।
প্রসঙ্গত, সমর চৌধুরী চট্টগ্রাম শহরে থাকলেও তার বাড়ি বোয়ালখালী উপজেলার দক্ষিণ সারোয়াতলী গ্রামে। ওই গ্রামের লন্ডনপ্রবাসী সঞ্জয় দাশের সঙ্গে তার কাকা স্বপন দাশের জমি নিয়ে বিরোধ আছে। স্বপন দাশকে আইনগত পরামর্শ ও সহযোগিতা দিয়ে আসছিলেন সমর চৌধুরী।
ওই ঘটনার জের ধরে সমরকে গত ২৭ মে আদালত ভবনের নিচ থেকে বোয়ালখালী থানার এসআই আরিফুর রহমান ও এসআই আতিক উল্লার নেতৃত্বে পুলিশের একটি দল গ্রেফতার করে। পরদিন আদালতে নেওয়ার আগে হাজত থেকে বের করে একটি টেবিলে কিছু লাল রঙের ট্যাবলেট সাজিয়ে রেখে ছবি তোলা হয়েছিল বলে দাবি করেন সমর চৌধুরী। এরপর তাকে ইয়াবা ও অস্ত্র মামলার আসামি করা হয়। সমর চৌধুরীকে আটক করা নিয়ে সমালোচনার ঝড় বয়ে যায় তখন।
গত ১২ জুন জামিনে মুক্তি পাওয়ার পর সমর চৌধুরী অভিযোগ করেছিলেন এসআই আরিফুর রহমান ও এসআই আতিকউল্লাহর নেতৃত্বে বোয়ালখালী থানার একটি দল তাকে থানায় ধরে নিয়ে যায়। ওসি হিমাংশু দাশ রানার নির্দেশে তাকে ‘ক্রসফায়ার’ দিয়ে মেরে ফেলার চেষ্টা ও থানায় নির্যাতনের অভিযোগ করেন সমর।
এদিকে অস্ত্র ও ইয়াবা দিয়ে সমর কৃষ্ণ চৌধুরীকে ফাঁসানোর অভিযোগটি প্রকাশ পেলে ঝড় বয়ে যায় সমালোচনার। সমরকে আটকের ঘটনায় জড়িত বোয়ালখালী থানার পুলিশ সদস্যদের ইতিমধ্যে প্রত্যাহারও করা হয়েছে। সমরের বিরুদ্ধে দায়ের করা মাদকের মামলাটির তদন্তভার পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) দিতে গত ৩০ মে আদেশও দিয়েছে চট্টগ্রামের একটি আদালত।
আদালতের দেওয়া আদেশটির বিরুদ্ধে গত ২৮ জুন জেলা ও দায়রা জজ আদালতে রিভিশন দায়ের করেন এসআই মো. আতিক উল্লাহ। গত ৩০ জুলাই পুলিশের রিভিশন মামলাটি গ্রহণ করেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. ইসমাঈল হোসেন।

x