সবার প্রিয় কেক

রেসিপি দিয়েছেন ফারজানা রশীদ

রবিবার , ২৮ জানুয়ারি, ২০১৮ at ৬:১০ পূর্বাহ্ণ
128

ডোরেমন ডোরা কেক

উপকরণ: ময়দা ২ কাপ, ২ টা ডিম, চিনি ১ কাপ, তেল/বাটার ৪ টেবিল চামচ, লিকুইড দুধ দেড় কাপ, বেকিং পাউডার ২ চা চামচ, লবণ আধা চা চামচ।

প্রণালি: একটা বাটিতে ময়দা, লবণ, বেকিং পাউডার নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার একটা বড় বাটিতে ডিম ও চিনি দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। এরপর চিনি গলে গেলে দুধ দিয়ে আবার খুব ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে মিশিয়ে রাখা ময়দা ঢেলে হালকা ভাবে মিশাতে হবে। মিশ্রণটা রেডি হয়ে গেলে চুলার আঁচ খুব কম রেখে একটা ননস্টিক প্যানে এক চামচ করে মিশ্রণটা দিন ও ১০/১২ সেকেন্ড ঢেকে রাখুন। এরপর যখন উপরে বাবল উঠবে তখন উলটে দিন। এভাবে সবগুলো বানিয়ে নিয়ে ভিতরে চকলেট মেলট বা নিউটেলা, নসিলা, বাটার দিয়ে বা এমনিতেই খেতে খুব মজা লাগবে।

বেসিক স্পঞ্জ কেক

উপকরণ: ডিম ৪ টি, ময়দা আধা (/) কাপ, বেকিং পাউডার ১/২ চা চমচ, পাউডার সুগার বা আইসিং সুগার ১ কাপ, ভ্যানিলা ১/২ চা চামচ, গুঁড়া দুধ ২ চা চামচ

প্রণালি: প্রথমে ডিমগুলোর সাদা অংশ কুসুম থেকে আলাদা করে নিতে হবে। এরপর ইলেকট্রিক এগ বিটার বা হ্যান্ড বিটার দিয়ে বিট করে সাদা অংশ ফোম করে নিতে হবে। এমনভাবে ফোম করতে হবে যেন পাত্র উপুর করলে তা পড়ে না যায়।এরপর চিনি মিশিয়ে আবার বিট করতে হবে। ভালোভাবে মিশে এলে ডিমের কুসুম ও ভ্যানিলা দিতে হবে। পুনরায় বিট করতে হবে। ময়দা, গুঁড়ো দুধ ও বেকিং পাউডার একসাথে মিশিয়ে চেলে নিতে হবে এবং ডিমের মিশ্রণের সাথে ধীরে ধীরে যোগ করতে হবে।

আবার বিট করতে হবে। মিশ্রণটি তেল বা গ্রীজ মাখানো বেকিং ট্রেতে ঢালতে হবে যেন বের করার সময় কেকটি পাত্রে লেগে না যায়। ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রিহিট করা ওভেনে ৩০ মিনিট বেক করতে হবে। শেষের দিকে টুথপিক দিয়ে কেকের মাঝের অংশ কাঁচা আছে কিনা দেখে নিতে হবে। কেক হয়ে গেলে ও উপরে বাদামি রং ধারণ করলে ঠাণ্ডা করে কেটে পরিবেশন করতে হবে।

জড্রাই ফ্রুট কেক

উপকরণ: ২৫০ গ্রাম বাটার ২০০ গ্রাম চিনি (পছন্দ অনুযায়ী চিনি দিতে পারেন) ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ৩ টি ডিম, ৪৫০ গ্রাম ময়দা, ১ চা চামচ বেকিং পাউডার ১৫০ মিলিলিটার দুধ ৪০০ গ্রাম ড্রাইফ্রুটস (কিশমিশ, মোরব্বা, বাদাম, চেরি ইত্যাদি)

প্রণালীঃ ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেডে ওভেন প্রিহিট করতে দিন। একটি প্যানে বাটার, চিনি ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এতে খানিকক্ষণ পর পর ১ টি করে ডিম দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে থাকুন। ময়দা ও বেকিং পাউডার একসাথে মিশিয়ে নিন এবং অর্ধেক পরিমাণে ময়দার মিশ্রণ ডিমের মিশ্রণে নিয়ে ফোল্ড করে করে মিশিয়ে নিন। এর মধ্যে অর্ধেক পরিমাণ দুধ দিয়ে দিন।

এরপর আবার বাকি অর্ধেক পরিমাণে ময়দা ও দুধ দিয়ে মিশিয়ে নিন। এরপর এতে দিয়ে দিন ড্রাইফ্রুটগুলো এবং ফোল্ড করে মিশিয়ে ফেলুন। একটি বেকিং মোল্ডে বাটার গলিয়ে ব্রাশ করে গ্রিজ করে নিন। এতে কেকের মিশ্রণ দিয়ে দিন। এরপর তা ওভেনে দিয়ে দেড় ঘণ্টা বেক করে নিন। অথবা কেকে একটি টুথপিক দিয়ে দেখুন কেক হয়েছে কিনা এবং সেই সময় পর্যন্ত বেক করে নিন। কেক বেক করা হলে ওভেন থেকে বের করে ৫ মিনিট ঠাণ্ডা হতে দিন। এরপর াইস করে কেটে মজা নিন সুস্বাদু ড্রাই ফ্রুট কেক এর।

অরেঞ্জ কেক

উপকরণ: মাখন ১৫০ গ্রাম, চিনি ১৫০ গ্রাম, ডিম ৩টি, ময়দা ২০০ গ্রাম, ১ চিমটি লবণ, বেকিং পাউডার দেড় চা চামচ, কমলালেবু ১টার রস, সামান্য কমলালেবুর খোসা কোরানো দিতে পারেন ইচ্ছে হলে।

প্রণালি: মাখন ও চিনি ভাল করে মেশান। মেশাতে মেশাতে যখন সাদা এবং হালকা হয়ে যাবে তখন বুঝবেন যে ফেটানো হয়েছে। ডিম ৩টা হালকা করে ফেটিয়ে রাখবেন। এবারে ফেটানো ডিমটা অল্প অল্প করে মাখনচিনির মিশ্রণে মেশান। ময়দা, লবণ, বেকিং পাউডার একসঙ্গে মেশান। ময়দাটা মেশানো হয়ে গেলে কমলালেবুর রসটা মেশান। ৭ ইঞ্চি কেকের টিনে মাখন অথবা মার্জারিন মাখিয়ে মিশ্রণটি তাতে ঢেলে দিন। এবারে এক ঘণ্টার মতো বেক করুন। খুব গরম ওভেনে দেবেন না।

সিফন কেক

উপকরণ : ১ কাপ ময়দা, ৩টি ডিম, ১ কাপ গুঁড়া চিনি, ১ টেবিল চামচ ভ্যানিলা এসেন্স, ১ চা চামচ বেকিং পাউডার, /৩ কাপ দুধ, /২ কাপ তেল, /৪ কাপ নারকেল গুঁড়া, মাখন বেকিং পাত্রে লাগানোর জন্য।

প্রণালি : প্রথমে ওভেন ১৫০ ডিগ্রি সেলসিয়াসে প্রি হিট করে নিন। তারপর ডিম থেকে কুসুম এবং সাদা অংশ আলাদা করে নিন। এবার ডিমের কুসুম, চিনি, ভ্যানিলা এসেন্স ভাল করে মিশিয়ে নিন। ভাল করে মিশানো হয়ে গেলে ময়দা এবং বেকিং পাউডার একসাথে চেলে ডিমের কুসুমের সাথে মিশিয়ে নিন। এবার ডিমের সাদা অংশ বিটার দিয়ে ভাল করে বিট করে নিন। বিট করার সময় এতে অল্প অল্প করে চিনি মিশাতে হবে।

তারপর ডিমের কুসুমের মিশ্রণে তেল, দুধ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তারপর এতে প্রথমে ১/৩ ডিমের সাদা অংশ দিয়ে ভাল করে মেশান। তারপর এতে ডিমের সাদা অংশের বাকীটুকু এবং নারকেল গুঁড়া দিয়ে দিন। সবগুলো উপাদান ভাল করে মিশিয়ে নিন। এখন বেক করার পাত্রে অল্প মাখন লাগিয়ে নিন। এবার কেকের বাটারটা পাত্রে দিয়ে প্রি হিট করা ওভেনে ৫০৫৫ মিনিট বেক করতে দিন।

x