সবজি দিয়ে একবেলা

রেসিপি দিয়েছেন রুমানা আফরিন

রবিবার , ২১ অক্টোবর, ২০১৮ at ১১:১৫ পূর্বাহ্ণ
65

ঝিঙে দিয়ে চিংড়ি

উপকরণ: বড় পেঁয়াজ কুচি দুটি, রসুন কুচি করা চার কোয়া, চিংড়ি মাঝারি সাইজ ৮ থেকে ১০টি, ঝিঙে তিন-চারটি, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, লবণ পরিমাণমতো, পানি এক কাপ।
প্রণালি: প্রথমে পেঁয়াজ কুচি, রসুন কুচি তেলের মধ্যে দিয়ে হালকা ভেজে নিয়ে চিংড়িগুলো দিয়ে দিতে হবে। তিন থেকে চার মিনিট ভাজা হলে ঝিঙে দিয়ে আরো চার থেকে পাঁচ মিনিট রান্না করতে হবে। পরে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, পরিমাণমতো লবণ দিতে হবে। তারপর আরো কিছুক্ষণ কষিয়ে এক কাপ পানি দিয়ে ঢাকনা দিয়ে রান্না করতে হবে। মাখা মাখা হলে নামিয়ে নিন এবং পরিবেশন করুন।
আলু-পটলের দম

উপকরণ : বড় আলু ৩টি। পটল ৬টি। পেঁয়াজ বাটা ১ টেবিল-চামচ। আদা বাটা ১ টেবিল-চামচ। রসুন বাটা ১ চা-চামচ। চিনি ১ চা-চামচ। মরিচ কুচি ৩-৪টি। টক দই আধা কাপ। গরম মসলা সামান্য পরিমাণ। গোল মরিচ ১ চা-চামচ। তেল পরিমাণ মতো। লবণ স্বাদমতো।
প্রণালি : আলু, পটল কেটে সেদ্ধ করে নিন। ছিলকা রাখবেন না। যে পাত্রে রান্না করবেন তাতে তেল দিয়ে আদা, পেঁয়াজ, রসুন বাটা আর গরম মসলা কষিয়ে নিন। কষানো মসলায় সেদ্ধ আলু পটল আর মরিচ দিয়ে আবার কষান।
এরপর টক দই, চিনি, গোলমরিচ দিন। এখন আধা কাপ পানি দিয়ে মোটামুটি আঁচ বাড়িয়ে ঢেকে দিন। এতে সবজির রং সুন্দর থাকবে। ৫-৬ মিনিট রেখে ঢাকনা তুলে দেখুন পানি টেনেছে কি না। যদি টেনে যায় তাইলে নামিয়ে ফেলুন।
যদি একটু ঝোল ঝোল রাখতে চান তাহলে চুলায় আরও কম সময় রাখবেন। এবার নামিয়ে যদি চান একটু বেরেস্তা ছিটিয়ে পরিবেশন করতে পারেন। ভাত ছাড়াও এই খাবার লুচি, পরটা কিংবা নানরুটির সঙ্গে খেতে বেশ মজা।
ভেজিটেবল কাটলেট

উপকরণ : পটল ৩টি, আলু ৩টি, মিষ্টি কুমড়া কাটা ২ কাপ, কাঁচা কলা ২টি, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ ১ চা-চামচ, পনির আধা কাপ, তন্দুরি মসলা ১ চা-চামচ। পুদিনা পাতার ৪-৫টি পাতা, ধনিয়া পাতার ৪-৫টি পাতা, পেঁয়াজ কুচি আধা কাপ, মরিচ কুচি ৩-৪টি, কর্ন-ফ্লাওয়ার ২ চা-চামচ, চালের গুঁড়া ১ কাপ, টোস্ট বিস্কুট গুঁড়া আধা কাপ, ডিম ১টি, তেল পরিমাণ মতো, লবণ স্বাদমতো।
প্রণালি : সব সবজিগুলো লবণ পানি দিয়ে সেদ্ধ করুন। হলুদ, মরিচ ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে দিন। এবার লবণ, পনির, তন্দুরি মসলা, পুদিনা ও ধনিয়া পাতা, পেঁয়াজ কুচি, কর্ন-ফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে সেদ্ধ সবজিগুলো দিয়ে চটকিয়ে মেখে নিন। কড়াইয়ে তেল গরম করুন আর এই ফাঁকে মাখানো সবজি থেকে অল্প করে নিয়ে হাতের তালুতে ঘুরিয়ে গোল করে বড়ার মতো আকার দিন। এখন বড়াগুলো ফেটানো ডিম, গুঁড়া চাল আর টোস্ট বিস্কিটের গুড়া মিশিয়ে ডুবো তেলে ভাজতে হবে। খয়েরি রং হয়ে আসলে নামিয়ে ফেলুন। এবার সুন্দর করে সালাদ দিয়ে পরিবেশন করতে পারেন।

x