সন্দ্বীপের প্রতিমা

অপু ইব্রাহিম, সন্দ্বীপ

রবিবার , ৭ অক্টোবর, ২০১৮ at ৯:০২ অপরাহ্ণ
61

সন্দ্বীপে ২৩টি পূজামণ্ডপে শেষ মূহুর্তের কাজে ব্যস্ত প্রতিমাশিল্পীরা। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপুজার আর মাত্র কয়েকদিন বাকি। তাই দিনরাত প্রতিমা সাজানোর কাজ করে যাচ্ছেন শিল্পীরা।

তারা তৈরি করছেন দুর্গা, লক্ষ্মী, স্বরসতী, কার্তিক, গণেশ, অসুর, মহিষ, সিংহের মৃন্বয় মূর্তি। মূর্তি নির্মাণের মাটির কাজ প্রায় শেষ, অনেক মূর্তি শুকোনোর অপেক্ষায় রয়েছে। শুকোনোর পর রং ও অলঙ্করণের কাজ শুরু হবে। প্রতিমা গড়া হলে রং তুলির দিয়ে ফুটিয়ে তোলা হবে মূর্তির নাক, মুখ, চোখ। পরে শুরু হবে পোশাক-পরিচ্ছদ পরানোর কাজ।

প্রতিমা কারিগর প্রদীপ সূত্রধর জানান, অত্যন্ত নিখুঁতভাবে প্রতিমাগুলো তৈরি করা হয়েছে এবং এখন রং ও সাজানোর কাজ করছেন তারা। দেশী-বিদেশী রং তুলির বর্ণিল রংয়ের সাথে জামা-কাপড় দেবীর গায়ে পরিয়ে দিয়ে গলায় ও হাতে দেয়া হবে দামী গহনা। লাগানো হবে নানা রংয়ের বৈদ্যুতিক বাতি।

পূর্ব মাঈটভাঙ্গা সতীশ মহাজনের বাড়ি দূর্গা মন্দির কমিটির সাধারণ সম্পাদক প্রভাষক অনিক কর পাপ্পু দৈনিক আজাদীকে বলেন, ‘গত বছরও সন্দ্বীপে শান্তিপূর্ণভাবে পূজা উদযাপিত হয়েছে। আশা করি এবারও তার ব্যতিক্রম হবে না। প্রতি বছরের মতো এবারও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পূজা উদযাপিত হবে।‘

x