সংবাদের শিরোনাম দুই ঘণ্টা পর এ সপ্তাহের নাটক

আয়শা আদৃতা

বৃহস্পতিবার , ২৬ জুলাই, ২০১৮ at ৫:৫৯ পূর্বাহ্ণ
43

বিকাল ৫টায় প্রচার কার্যক্রম শুরু হয় বিটিভি চট্টগ্রামের। সন্ধ্যা ৭টায় প্রচারিত হয় সংবাদ। সংবাদ প্রচারের পর নিচে স্ক্রলে দিনের গুরুত্বপূর্ণ খবরের শিরোনাম প্রচারিত হতে দেখা যায়। যদিও তা খুব সীমিত। মাত্র কয়েকটি ঘটনার শিরোনাম প্রচারের মধ্যেই সীমাবদ্ধ। কিন্তু প্রচার শুরুর ২ঘণ্টা পর কেন শিরোনাম প্রচার শুরু হয় এটা বোধগম্য নয়। এমন নয় যে, বিটিভি চট্টগ্রামের সংবাদ খুব আকর্ষণীয় আর জনপ্রিয়, সংবাদ প্রচারের আগে শিরোনাম প্রচার করলে তার আকর্ষণ কমে যাবে। সন্ধ্যা ৭টা খবরের পর শিরোনাম প্রচারের ফলে যারা এর আগে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের কোনো অনুষ্ঠান দেখবেন তাদের পক্ষে ওইদিনের কোনো খবরের তথ্য জানা হলো না। কিংবা একজন দর্শক হিসেবে তিনি কখনোই জানতে পারবেন না যে, এই চ্যানেলটিতেও খবরের শিরোনাম স্ক্রল করা হয়।

এ সপ্তাহের নাটক প্রচার চলছে কয়েকমাস ধরে। বিটিভির এক সময়ের জনপ্রিয় নাটকগুলো প্রচার করা হচ্ছে। এজন্য কর্তৃপক্ষ ধন্যবাদ পেতে পারেন। কিন্তু, এত বেশি পুরোনো নাটক প্রচার করা হচ্ছে যে, যা বর্তমান দর্শক স্মৃতি থেকে লুপ্ত প্রায়। সময়ের সাথে এসব নাটকের আবেদনও যথেষ্ট কমে গেছে। অথচ, বিটিভিতে সমসাময়িক অনেক নাটক প্রচার করা হয়। দুই বা তিন বছর আগের নাটকও প্রচার করা যেতে পারে। ৫/৭ বছরের পুরোনো নাটকের কাহিনিও এখন আর উপভোগ্য মনে হয় না, সেখানে ২০/২২ বছরের পুরোনো নাটকে দর্শক প্রিয়তা না পাওয়ারই কথা। এ বিষয়টি এতদিনে উপলব্ধি করতে পারার কথা কর্তৃপক্ষের। বেশ কয়েকটি এক ঘণ্টার, এক সময়ের দারুণ জনপ্রিয় নাটকসমূহ প্রচারের পরও দর্শক সাড়া পাওয়া না যাওয়াটা দুর্ভাগ্যই বটে। তাই কর্তৃপক্ষকে আরো বেশি সচেতন হতে হবে। নাটক ছাড়াও ঢাকা কেন্দ্র থেকে বেশ কয়েকটি গানের অনুষ্ঠান প্রচার হয় নিয়মিত। চট্টগ্রাম কেন্দ্রের নিজস্ব গানের অনুষ্ঠানের তুলনায় সেসব অনুষ্ঠান কিছুটা মানসম্পন্ন। চট্টগ্রাম কেন্দ্রেও কিছু কিছু অনুষ্ঠান শ্রুতিমধুর লাগে। তেমন একটা অনুষ্ঠান বাঁশরী, পল্লী গীতির অনুষ্ঠান। এ পর্বে গান গেয়েছেন দীপক আচার্য, কল্পনা লালা, গিরিজা রাজবর, পান্না জামান, আবু মহসিন খান ও রতন সরকার। পল্লী গীতির অনুষ্ঠান প্রতি সপ্তাহে দুই কি তিনবার প্রচারিত হয়, ভিন্ন ভিন্ন নামে। নাম ভিন্ন হলেও ভেতরের মালমসলা কিন্তু একই। তারপরও, আধুনিক গান, নজরুল সঙ্গীত আর রবীন্দ্র সঙ্গীতের যেসব অনুষ্ঠান প্রচারিত হয় সেসব অনুষ্ঠানের তুলনায় পল্লী গীতির অনুষ্ঠানটাই মোটামুটি উপভোগ্য।

অমর কথাশিল্পী হুমায়ূন আহমেদএর মৃত্যুবার্ষিকী গিয়েছে এ সপ্তাহে। এ উপলক্ষে একটি সমৃদ্ধ আলোচনা অনুষ্ঠান দেখতে পেয়েছি। হুমায়ূন আহমেদএর কোনো নাটক (পুনপ্রচার) দেখতে পেলে আরো ভালো লাগত। আলোচনা অনুষ্ঠানে আবুল মোমেন, আবদুল মান্নান, বিশ্বজিৎ চৌধুরী, ওমর কায়সার, .  সৈয়দ আবদুল ওয়াজেদসহ বেশ কয়েকজন আলোচনায় অংশ নেন। বাংলাদেশের সাহিত্য অঙ্গনে তাঁর সৃষ্টি কর্ম, টিভি নাটক আর চলচ্চিত্র নির্মাণে তাঁর অবদান নিয়ে আলোকপাত করেন আলোচকরা।

x