সংগীতাঙ্গনের সব ক্ষেত্রেই সরব শিল্পী রূপা রোজারিন

বিশ্বজিৎ পাল

বৃহস্পতিবার , ৩ জানুয়ারি, ২০১৯ at ৪:৪১ পূর্বাহ্ণ
53

ক্লান্তিহীনভাবে ছুটে চলেছেন চট্টগ্রামের জনপ্রিয় কণ্ঠশিল্পী রূপা রোজারিন। সখের বশে গান করা এই শিল্পী বহুমুখী প্রতিভার অধিকারী। অ্যালবাম, টেলিভিশন, মঞ্চসহ সংগীতাঙ্গনের সব ক্ষেত্রেই সরব তিনি। পরিবারের দুইজন সঙ্গীত শিল্পী হওয়ার সুবাদে খুব অল্প বয়সের সব ধরনের গান আয়ত্ত করেন শিল্পী রূপা রোজারিন। বাবা গীতিকার ও সুরকার ইকবাল মাহমুদ এবং বড় বোন শিল্পী রনি রোজারিন। বাবার অনুপ্রেরণার পাশাপাশি বড় বোনকে অনুসরন করতে করতে সংঙ্গীত জগতে পদার্পণ করেন এই তরুণ শিল্পী। এক যুগেরও বেশী সময় ধরে স্টেইজে শো করছেন তিনি। তার ‘হালকা হালকা প্রেম’ নামে আরো একটি এ্যালবাম বাজারে আসার অপেক্ষায় রয়েছে। তার বিশ্বাস- এই এ্যালবামটি বাজারে এলে তা-ও শ্রোতাদের হৃদয়মন জয় করবে। এর আগে গত বছর প্রথম এ্যালবাম ‘স্বর্পরানী’ বাজারে ভালো সাড়া পেয়েছিল। এই এ্যালবামে মোট ৬টি গান রয়েছে। তার মধ্যে তিনটি গান শিল্পীর বাবার লেখা। এর আগে অনেকে তার বাবার লেখা গান করেছে কিন্তু এ্যালবাম আকারে না আসায় এই তরুণ শিল্পী বাবার গানগুলো এলবাম আকারে বের করেন।
জানতে চাইলে সংঙ্গীত শিল্পী রূপা রোজারিন বলেন, প্রায় সব ধরণের গান করার অভ্যাস রয়েছে আমার। আমরা স্টেইজে প্রোগাম করি, প্রতিটি দর্শকের মন জয় করতে হয় আমাদের। যেমন বিভিন্ন শোতে দর্শকরা ভান্ডারী, আধুনিক, হিন্দি গজল, দেশাত্ববোধক, ইংরেজী গানের অনুরোধ করে। দর্শকদের খুশী করতে আমাদের সব ধরনের গান করতে হয়। স্টেইজ শো’র পাশাপাশি বিভিন্ন স্যাটেলাইট টেলিভিশনে নিয়েমিত গান করার কথা জানান এই নন্দিত শিল্পী। তিনি বলেন, বরাবরই চেষ্টা করি দর্শক-শ্রোতাদের ভালো কিছু উপহার দেয়ার জন্য। সেই ভাবনা থেকেই এ্যালবাম প্রকাশ করেছি। আশা করছি সবার ভালো লাগবে। গান গাইতে গিয়ে নতুন নতুন অভিজ্ঞতাও অর্জন হয় উল্লেখ করে এই শিল্পী বলেন, ছোটকাল থেকে গানকে ভালোবাসতাম। সুতরাং গানের সঙ্গে থাকতেই সব সময় ভালো লাগে। কখনও ক্লান্ত হইনি। কারণ গান আমি ভালোবাসা থেকে করি। এটাই নেশা। তাই আনন্দ নিয়ে গান গাই। জীবনের বাকিটা পথ সকলের ভালবাসায় পার করার ইচ্ছা পোষণ করে এই শিল্পী বলেন, শ্রোতাদের সামনে গান গেয়ে তাদের কাছ থেকে সরাসরি যে সাড়া পাই সেটাই তো আমার শক্তি।
জানা গেছে, ছোট বেলা থেকেই গান শুরু করে রূপা রোজারিন। প্রথমে ওস্তাদ পুলক বড়ুয়ার কাছ থেকে প্রশিক্ষণ গ্রহণ করার পর একে একে ওস্তাদ বাবুল আচার্য, ওস্তাদ মিহির লাল, অশোক চৌধুরীর কাছ থেকে প্রশিক্ষণ গ্রহন করেন। পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জার্নালিজমে অনার্স চতুর্থ বর্ষে পড়ছেন তিনি।
রুপা রোজারিন নিজ যোগ্যতায় ইতোমধ্যে দেশের জনপ্রিয় তারকা সঙ্গীত শিল্পী রুনা লায়লা, এন্ডু কিশোর, আঁখি আলমগীরসহ আরও একাধিক জনপ্রিয় শিল্পীর সাথে একই স্টেজে গান করার সুযোগ পেয়েছে। সঙ্গীত অন্ত:প্রাণ এই শিল্পী দর্শক-শ্রোতাদের উদ্দেশ্যে বলেন, গান পাষান হৃদয়ে মানুষকেও হৃদয়বান করে দেয়। তাই সকলকে বেশী করে গান শোনার পরামর্শ দেন এই চট্টগ্রামের সকলের পরিচিত মুখ শিল্পী রুপা রোজারিন।

x