শ্রীলংকা সফরের জন্য বাংলাদেশ দল ঘোষণা ফিরেছেন তাইজুল-এনামুল, কোচ সুজন

ক্রীড়া প্রতিবেদক

বুধবার , ১৭ জুলাই, ২০১৯ at ১০:৫৮ পূর্বাহ্ণ
58

বিশ্বকাপের রেশ না কাটতেই আবার ব্যস্ত হয়ে পড়ছে বাংলাদেশ ক্রিকেট দল। আগামী ২০ জুলাই শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে যাচ্ছে টাইগাররা। আর সে সিরিজের জন্য গতকাল দল ঘোষনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আর সে দলে জায়গা পেয়েছেন ব্যাটসম্যান এনামুল হক বিজয় এবং স্পিনার তাইজুল ইসলাম। তিন বছর পর ওয়ানডে দলে ডাক পেলেন তাইজুল ইসলাম। বাঁহাতি এই স্পিনারের সঙ্গে ওপেনার এনামুল হককে ফিরিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গতকাল মঙ্গলবার দল ঘোষণা করার সময় প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, ১৪ জনের দল দেওয়ায় বিশ্বকাপের স্কোয়াড থেকে বাদ পড়েছেন পেসার আবু জায়েদ চৌধুরী। ছুটি চাওয়ায় শ্রীলঙ্কা সফরের দলে নেই সাকিব আল হাসান ও লিটন দাস। সাকিব হজে যাবেন আর লিটন দাশ বিয়ের জন্য ছুটি নিয়েছেন। প্রধান নির্বাচক জানান সাকিবের জায়গায় আমরা একজন বাঁহাতি স্পিনার নিয়েছি। তিনি হলেন তাইজুল ইসলাম। বর্তমানে তাইজুল ভারতে রয়েছে বিসিবি একাদশের সাথে। সেখানে বেশ ভাল বল করেছেন তাইজুল। আর লিটনের জায়গায় আমরা একজন ওপেনার নিয়েছি। তিনি হলেন এনামুল হক বিজয়। বর্তমানে বাংলাদেশে সফররত আফগানিস্তান “এ” দলের বিপক্ষে প্রথম চারদিনের ম্যাচে সেঞ্চুরি করেছেন বিজয়। এদিকে বিশ্বকাপের দলে থাকা আবু জায়েদের আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ওয়ানডে অভিষেক হয়েছিল । প্রথম ম্যাচে উইকেটশূন্য থাকার পর দ্বিতীয় ম্যাচ নিয়েছিলেন ৫ উইকেট। তবে বিশ্বকাপে কোনো ম্যাচ খেলার সুযোগ না পেয়েই বাদ পড়লেন তরুণ এই পেসার। অলরাউন্ডার সাকিবের জায়গায় দলে ফেরা তাইজুল ইসলাম ২০১৬ সালের সেপ্টেম্বরে দেশের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে সবশেষ ওয়ানডে খেলেছিলেন। টেস্ট দলের নিয়মিত এই সদস্য ভারতে চার দিনের ম্যাচের এক টুর্নামেন্টে খেলছিলেন বিসিবি একাদশের হয়ে। অপরদিকে উদ্বোধনী ব্যাটসম্যান এনামুল হক বিজয় গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে সবশেষ দেশের হয়ে ওয়ানডে খেলেছিলেন। দেশের মাটিতে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সমপ্রতি শেষ হওয়া দুটি চার দিনের ম্যাচের সিরিজে বাংলাদেশ ‘এ’ দলে ছিলেন তিনি। হেরে যাওয়া প্রথম ম্যাচে করেছিলেন সেঞ্চুরি। এছাড়া বিশ্বকাপ দলের বাকি সদস্যরা রয়েছেন শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে। আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই শ্রীলঙ্কায় তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। ২০ জুলাই দেশ ছাড়বে মাশরাফির দল। সেখানে গিয়ে আগামী ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচ খেলবে মাশরাফির দল।
এদিকে বিশ্বকাপ শেষে সমঝোতার ভিত্তিতে ইংলিশ কোচ স্টিভ রোডসকে বিদায় জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শ্রীলঙ্কা সিরিজে বিশ্বকাপে দলের ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করা খালেদ মাহমুদ সুজনকে লঙ্কান সিরিজে কোচের দায়িত্ব দেওয়া হতে পারে। নতুন কোচ না আসা অবধি অন্তবর্তীকালীন কোচ হিসেবে কাজ করবেন সুজন এমনটি জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। তিনি আরও জানান, খুব শিগগিরই অফিসিয়ালি এ ব্যাপারে বিসিবি সিদ্ধান্ত জানাবে
শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, এনামুল হক।

x