শ্রমিক যখন নারী

ছবি: আমিন মুন্না

বৃহস্পতিবার , ৭ মার্চ, ২০১৯ at ৯:১৪ অপরাহ্ণ
71

সারা বিশ্বে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হয় ৮ মার্চ। বিশ্বের কোনো দেশে এটি উদযাপনের দিন হলেও কোথাও কিন্তু দিনটি প্রতিবাদের।

এ দিবসটির পেছনে রয়েছে নারী শ্রমিকের অধিকার আদায়ের লড়াইয়ের ইতিহাস। অনেক দেশে তাই দিনটি আন্তর্জাতিক নারী শ্রমিক দিবস হিসেবে পরিচিত। ১৮৫৭ সালে মজুরি বৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কাজের অমানবিক এবং অস্বাস্থ্যকর পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রাস্তায় নেমেছিলেন সুতো কারখানার নারী শ্রমিকেরা।

১৯০৮ সালে নিউইয়র্কের সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠনের পক্ষ থেকে আয়োজিত নারী সমাবেশে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত হয়। তারপর ১৯১০ সালে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। সারা পৃথিবীর ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি যোগ দিয়েছিলেন এ সম্মেলনে। এখানেই প্রথম ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন ক্লারা জেটকিন।

আন্তর্জাতিক নারী দিবস বা আন্তর্জাতিক নারী শ্রমিক দিবস যেভাবেই দিনটি পরিচিত হোক না কেন জাহাজে কয়লা তোলার সময় এ নারী শ্রমিকের ছবিটি নগরীর মাঝিরঘাট এলাকা থেকে তুলেছেন আমিন মুন্না

- Advertistment -