শীতের সবজির সালাদ

রেসিপি দিয়েছেন রুবিনা জাবীন

রবিবার , ২০ জানুয়ারি, ২০১৯ at ৮:০৮ পূর্বাহ্ণ
66

এগ-ভেজিটেবল সালাদ

উপকরণ: পেঁপে গ্রেট, ফুলকপি সিদ্ধ, বাঁধাকপি সিদ্ধ আধা কাপ করে, টমেটো সস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমত, ধনেপাতা কুচি অল্প, মরিচ গুঁড়ো আধা চা চামচ, মেয়োনিজ ১ চা চামচ, সিদ্ধ ডিম ১টি, মাখন ২টেবিল চামচ।
প্রণালি: প্রথমে সবজিগুলো মাখন দিয়ে একটু ভেজে নিন। সিদ্ধ ডিম বাদে সব উপকরণ একসঙ্গে মেখে সালাদ তৈরি করুন। সালাদের উপরে সিদ্ধ ডিম গ্রেট করে দিয়ে হালকা করে মাখিয়ে নিন। তারপর সালাদের উপরে রিং আকারে সিদ্ধ ডিম কেটে দিন।
গ্রিন ভেজিটেবিল সালাদ
উপকরণ: গাজর, ক্যাপসিকাম, শসা ও পেঁয়াজ(কিউব আকারে কাটা) ১০০ গ্রাম করে। টমেটো ১টি (কিউব আকারে কাটা), অলিভ অয়েল ১ চা চামচ, বিট লবণ স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, পুদিনা পাতা, কাঁচামরিচ ও রসুন বাটা সামান্য।
প্রণালি: সব সবজিগুলোর একসঙ্গে নিয়ে তাতে একে একে অলিভ অয়েল, বীট লবণ ও পুদিনা, কাঁচামরিচ, রসুন বাটা ভালোভাবে মিশিয়ে তার উপরে লেবুর রস ছড়িয়ে দিতে হবে। তারপর একটি সুন্দর ডিসে ঢেলে এই স্বাস্থ্যকর ভেজিটেবল সালাদ পরিবেশন করতে হবে।
ক্যাবেজ-ক্যারট সালাদ
উপকরণ: বাঁধাকপি কুচি ১ কাপ, গাজর কুচি ২ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, সালাদ ড্রেসিং ১ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, সালাদ ক্রিম ২ টেবিল চামচ, মেয়োনেজ ৪ টেবিল চামচ।
প্রণালি : সব উপকরণ একসঙ্গে মেখে সালাদ করতে হবে। বাঁধাকপির স্তর দিয়ে বাটি বানিয়ে তাতে পরিবেশন করা যায়।
রাশিয়ান সালাদ
উপকরণ: গাজর ও শসা কুচি ১ কাপ করে, টক দই ২ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুড়ো আধা চা চামচ, চিনি ১ টেবিল চামচ, মেয়োনিজ ২ টেবিল চামচ, মিষ্টি দই ২ টেবিল চামচ, লবণ পরিমাণমত কাঁচামরিচ (মিহি কুচি)।
প্রণালি: সব উপকরণ পানিতে ভিজিয়ে চিপে নিন। এবার সব মসলা মাখিয়ে কাঁচা মরিচ ছিটিয়ে পরিবেশন করুন।
পেপে মুরগীর সালাদ

উপকরণ: শক্ত পাকা পেঁপে ১/৪ কাপ, সবুজ ক্যাপসিকাম ১/২ কাপ, টমেটো ১/২ কাপ, মুরগির কিমা ১/২ কাপ, গোল মরিচের গুঁড়া লেবুর রস, লেটুস ও লবণ পরিমাণমতো, অলিভ অয়েল সামান্য।
প্রণালি: প্রথমে মুরগির কিমা লবণ দিয়ে সেদ্ধ করে রাখুন। এরপর একে একে পাকা পেঁপে, সবুজ ক্যাপসিকাম, টমেটো ধুয়ে কিউব করে কেটে নিন। এরপর এর সঙ্গে সেদ্ধ কিমা, গোল মরিচের গুঁড়া, লেটুস, লেবুর রস, লবণ ও অলিভ ওয়েল মিশিয়ে দিন। পরিবেশন করুন মজাদার সালাদ।

x