শীতের বিকেলে

রেসিপি দিয়েছে মাহিয়া আহমেদ

রবিবার , ৩০ ডিসেম্বর, ২০১৮ at ৬:৪৩ পূর্বাহ্ণ
29

চিংড়ির কাটলেট

উপকরণ: চিংড়ি (মাঝারি) ৪ টা, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ, সেদ্ধ আলু ১ টা, লেবুর রস ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ১/২ চা চামচ, কাবাব মসলা ১/৩ চা চামচ, ডিম (ফেটানো) ১ টা, ব্রেডক্রাম্ব ১/২ কাপ, সানফ্লাওয়ার তেল ১/২ কাপ।
প্রণালি : চিংড়ির মাথা, খোসা ছাড়িয়ে লেজ রেখে চিংড়ির পিঠের দিকে ছুরি দিয়ে ছিড়ে দিতে হবে। এরপর চিংড়ির সাথে লেবুর রস এবং লবণ মিশিয়ে মেরিনেট করতে হবে। এবার সেদ্ধ আলু চটকে কাঁচামরিচ কুচি, কাবাব মসলা, পেঁয়াজ বেরেস্তা এবং লবণ দিয়ে মাখিয়ে নিন। এরপর মেরিনেট করা চিংড়ি গুলো কয়েক সেকেন্ড সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। চিংড়ির মাথার অংশে চটকে নেওয়া আলুর খামির মুড়িয়ে কাটলেট করে নিতে হবে। এবার এটিকে প্রথমে ফেটানো ডিমে ডুবিয়ে এরপর ব্রেডক্রাম্বে গড়িয়ে সানফ্লাওয়ার তেল গরম করে ভেজে নিতে হবে।

ফ্রেঞ্চ ফ্রাইস উইথ পার্সলে

উপকরণ: আলু (বড় আকারের) ৭/৮ টা, লবণ ১/৪ চা চামচ, মরিচের গুঁড়া ১/৪ চা চামচ, চিনি ১/২ চা চামচ, পার্সলি কুচি ১/২ চা চামচ, গারলিক পাউডার ১/২ চা চামচ, সানফ্লাওয়ার তেল ২ কাপ।
প্রণালি : প্রথমে আলু ধুয়ে পরিষ্কার করে লবণ পানিতে ৫-১০ মিনিটে রেখে দিন। পানি থেকে তুলে একটা কিচেন টাওয়ালে চেপে আলুগুলো শুকনো করে নিতে হবে। এবার একটা ছিদ্র ওয়ালা লবণ বা গোলমরিচের দানিতে লবণ, চিনি, মরিচের গুঁড়া এবং গারলিক পাউডার নিয়ে ভালোভাবে ঝাকিয়ে নিতে হবে। এবার একটি প্যানে সানফ্লাওয়ার তেল গরম করে তাতে শুকিয়ে রাখা আলুর টুকরোগুলো মাঝারি আঁচে লালচে করে ভেজে নিতে হবে। আলু ভাজা হয়ে গেলে ছাকনিতে তুলে তেল ঝরিয়ে একটি প্লেটে ছড়িয়ে রাখতে হবে। এর ওপর শুকনো মসলার মিশ্রণ ও পার্সলি কুচি ছড়িয়ে দিতে হবে।

চিকেন লিভার সমুচা

উপকরণ: চিকেন লিভার ৪/৫ টা, পেঁয়াজ কুচি ১ কাপ, পেস্ট্রি শিট ৪ টা, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, ধনেগুঁড়া ১/৫ চা চামচ, জিরা গুঁড়া ১/৫ চা চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ ১/২ চা চামচ, তেল ৩ টেবিল চামচ।
প্রণালি : কলিজা এক কাপ পানি দিয়ে ২ মিনিট সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। এবার একটি কাটা চামচ দিয়ে ভেঙে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে প্রথমে পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে নিন। এরপর এতে সবগুলো মসলা দিয়ে ১ টেবিল চামচ পানি দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে তেল উপরে উঠে এলে ভেঙে রাখা কলিজা গুলো দিন। ভালো ভাবে নেড়ে ২ মিনিট ভেজে নামিয়ে ঠাণ্ডা করুন। এবার একটা পেস্ট্রি শিট কে লম্বা করে তিনভাগে কাটতে হবে। প্রত্যেকটি অংশকে পকেটের মতো করে তাতে কলিজার পুর দিয়ে সমুচার সাইজে মুড়ে নিয়ে ৭/১০ মিনিট ফ্রিজে রাখুন। এবার প্যানে তেল গরম করে ভেজে নিলেই হয়ে যাবে চিকেন লিভার সমুচা।

ফ্রায়েড কলিফ্লাওয়ার

উপকরণ: ফুলকপি ৫০০ গ্রাম, ডিম ফেটানো ১ টা, ব্রেডক্রাম্ব ১ কাপ, লবণ ১/৪ চা চামচ, পার্সলি কুচি ১ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১/৪ চা চামচ, সানফ্লাওয়ার তেল ১ কাপ।
প্রণালি : প্রথমে ফুলকপির ফুলগুলো একটা একটা করে ছাড়িয়ে নিন। এবার পানি গরম করে তাতে লবণ দিয়ে ফুলকপির ফুলগুলো ১ মিনিট সেদ্ধ করে পানি ঝরিয়ে নিতে হবে। এবার ডিম ফেটিয়ে নিন। ডিমে গোলমরিচের গুঁড়া এবং পারসলি কুচি মিশিয়ে আবারও ভাল করে ফেটিয়ে নিন। এরপর এতে সেদ্ধ ফুলকপি ডুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে গরম তেলে মাঝারি আঁচে ফুলকপি ভেজে নিতে হবে। এবার পছন্দের যে কোন সসের সাথে পরিবেশন করুন।

Advertisement