শিশু সাহিত্যে নন্দিত শিল্পী সুখলতা রাও

মঙ্গলবার , ৯ জুলাই, ২০১৯ at ১০:৩৮ পূর্বাহ্ণ
27

সুখলতা রাও – প্রখ্যাত শিশু সাহিত্যিক ও সমাজসেবী। ছবি আঁকায়ও পারদর্শী ছিলেন তিনি। তাঁর রচিত গ্রন্থে নিজের আঁকা কিছু ছবি রয়েছে। ইংরেজি ও বাংলায় সুখলতা রাও বেশ কিছু শিশুতোষ বই রচনা করেছেন। আজ তাঁর অর্ধশত মৃত্যুবার্ষিকী।
সুখলতা রাওয়ের জন্ম ১৮৮৬ সালে কলকাতায়। বিখ্যাত শিশু সাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর জ্যেষ্ঠ কন্যা তিনি। ভাই সুকুমার রায় বাংলা সাহিত্যে অন্যতম শ্রেষ্ঠ প্রতিভা। ছোট বোন পুণ্যলতা চক্রবর্তীও সুসাহিত্যিক ছিলেন। রায় চৌধুরী পরিবারের সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে ওঠা সুখলতা প্রাতিষ্ঠানিক শিক্ষা নেন কলকাতা ব্রাহ্ম বালিকা বিদ্যালয় ও বেথুন কলেজে। স্বামী উড়িষ্যার ডা. জয়ন্ত রাও ছিলেন বিশিষ্ট সমাজ সেবক। বিয়ের পর সুখলতাও স্বামীর সাথে সমাজ সেবায় ব্রতী হন। কটকে শিশু ও মাতৃমঙ্গল কেন্দ্র, উড়িষ্যায় নারী সেবা সঙ্ঘ প্রভৃতি প্রতিষ্ঠান স্থাপন করে এই দম্পতি সমাজ সেবায় বিশেষ ভূমিকা রাখেন।
সুখলতা রাও রচিত গ্রন্থসমূহের মধ্যে ‘পথের আলো’, ‘লালিভুলির দেশে’, ‘খোকা এল বেড়িয়ে’, ‘গল্প আর গল্প’, ‘নানা দেশের রূপকথা’, ‘নিজে পড়’, ‘ঈশপের গল্প’, ‘হিতোপদেশের গল্প’, ‘বেহুলা’, ‘লিভিং লাইটস’, ‘খেলার পড়া’ প্রভৃতি উল্লেখযোগ্য।
‘নিজে পড়’ বইটির জন্য সুখলতা ১৯৫৬ সালে ভারত সরকারের পক্ষ থেকে সাহিত্য পুরস্কার পান। ১৯৬৯ সালের ৯ই জুলাই তিনি প্রয়াত হন।

x